বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ঢাকা লিট ফেস্টে প্রবেশ টিকেটের বিনিময়ে!

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহামারির কারণে তিন বছর স্থগিত থাকার পর আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ ও লেখকদের মেলা ঢাকা লিট ফেস্ট। বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামী ৫ থেকে ৮ জানুয়ারি চার দিনব্যাপী সাহিত্যের আন্তর্জাতিক এ উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নেবেন ৫টি মহাদেশের পাঁচশর বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ। তবে এবারই প্রথম টিকেটের বিনিময়ে ফেস্টে ১২ বছরের বেশি বয়সি দর্শনার্থীদের প্রবেশ করতে হবে।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন চার দিনব্যাপী লিট ফেস্টের তত্ত্বাবধানে থাকা তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং ড. কাজী আনিস আহমেদ। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, সিটি ব্যাংকের সিইও মাশরুর আরেফিন, বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান। লিট ফেস্টে সাধারণ দর্শকদের জন্য টিকেট মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা করে। তবে একসঙ্গে চারদিনের টিকেট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা, পাওয়া যাবে ১৫শ টাকায়। অবশ্য শিক্ষার্থীদের জন্য কিছুটা ছাড় দেয়া হয়েছে। প্রতি শিক্ষার্থীর জন্য টিকেটের দাম রাখা হয়েছে ২০০ টাকা। তবে একসঙ্গে চারদিনের কিনলে মাত্র ৫০০ টাকায় পাওয়া যাবে টিকেট।
সাহিত্যের আন্তর্জাতিক কোনো উৎসব বা আয়োজনে প্রবেশমূল্য নির্ধারণের বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে। অনেকেই বলছেন, সাহিত্যের অর্থমূল্য নির্ধারণ করা যায় না। তাই সাহিত্যের বড় কোনো উৎসব আয়োজন সাধারণত উন্মুক্ত রাখা হয় সর্বসাধারণের জন্য। তবে ঢাকা লিট ফেস্টের এই আয়োজনে প্রবেশমূল্য নির্ধারণ করলেই ভালো হতো। এমনটাই মনে করছেন অনেকে।
রেজিস্ট্রেশন ও টিকেট প্রাপ্তি নিয়ে ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, লিট ফেস্টে করপোরেট বা সরকারি স্পন্সারশিপের ওপর নির্ভরতা কমিয়ে আরো টেকসই করতে আমাদের দর্শক-¯্রােতা, পাঠকদের সহায়তা চাইছি। আমরা আশা করব সাহিত্যপ্রেমী যারা তারা এই সহনীয় মূল্যের টিকেট দিয়ে শরিক হিসেবে লিট ফেস্টে শামিল হবেন। বিদেশে অনেক ফেস্টিভ্যালেই রেজিস্ট্রেশনের পরও প্রতিটি সেশনের জন্য আলাদা ফি দিতে হয়। সেখানে আমরা এক টিকেটেই সব সেশন দেখার সুবিধা দিচ্ছি। আমরা মনে করি সাধারণ ও শিক্ষার্থীদের টিকেট অনেক সহনীয় মূল্যে রাখা হয়েছে। আর ভিআইপি টিকেট এক ধরনের স্পন্সরশিপ। এটা যারা পারবেন এবং চাইবেন তারা করবেন। আর মূল অনুষ্ঠানে প্রতিটি সেশনে সবার সমান অধিকার। যিনি আগে আসবেন তিনি আগে বসবেন- এই নীতিতেই চলবে। এছাড়া ভিআইপি ক্যাটাগরির জন্য প্রতিদিন একজন দর্শনার্থীর টিকেট মূল্য পড়বে ৩ হাজার টাকা করে। একসঙ্গে চারদিনের জন্য কিনলে পাওয়া যাবে ১০ হাজার টাকায়। এই ক্যাটাগরির আওতায় দর্শকরা পাবেন ফ্রি পার্কিং সুবিধা, ভিআইপি আইডি কার্ডসহ ঢাকা লিট ফেস্টের ভিআইপি লাউঞ্জে প্রবেশের সুযোগ, যেখানে থাকবে লাঞ্চের ব্যবস্থাও। সাদাফ সায জানান, অনেক আনন্দের এবং গর্বের

একটি আয়োজন ঢাকা লিস্ট ফেস্ট। আমাদের গর্বের বিষয় যে বিশ্বের বড় মাপের লেখকরা আমাদের সঙ্গে থাকবেন এবার। এ বছর লিট ফেস্টে অংশ নেবেন নোবেল বিজয়ী আব্দুলরাজাক গুরনাহর মতো বিখ্যাত ব্যক্তিরা। এছাড়া নুরুদ্দিন ফারাহ, অমিতাভ ঘোষ, হানিফ কুরেশী, পঙ্কজ মিশ্র, টিলডা সুইন্টন, জন লি এন্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী ডেইজি রকওয়েল, গ্রন্থার ফ্রয়েড, অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, ডাইম সারাহ গিশ্বার্ট, মারিনা মাহাথির, জয় গোস্বামী, কামাল চৌধুরী, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, মাসরুর আরেফিন, মারিনা তাবাসসুম, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক, শাহীন আখতার, অমিতাভ রেজা এবং আজমেরী হক বাঁধনসহ আরো অনেকেই।
ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ঢাকা ট্রিবিউন এবং বাংলা ট্রিবিউন। সেই সঙ্গে প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকছে ব্রিটিশ কাউন্সিল। অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকেটের লোকেশন জানতে লগইন করা যাবে িি.িফযধশধষরঃভবংঃ.পড়স -এ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়