বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ইউরোপ ছেড়ে অখ্যাত ক্লাবে সুয়ারেজ-রোনালদো

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লুইস সুয়ারেজ এবং ক্রিশ্চিয়ানো রোনালদো উভয়েই একসময় মাতিয়েছেন ইউরোপ। সুয়ারেজ খেলেছেন লিভারপুল, বার্সেলোনার মতো বড় ক্লাবে। আর রোনালদো খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ কিংবা জুভেন্টাসের মতো সেরা ক্লাবে। তবে ক্যারিয়ারের শেষ দিকে এসে তাদের ঠাঁই হয়েছে ইউরোপ ছেড়ে লাতিন আমেরিকা এবং এশিয়ার ক্লাবে। সুয়ারেজ যোগ দিয়েছেন লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের ক্লাব গ্রেমিওতে আর রোনালদো যোগ দিয়েছেন এশিয়ার দেশ সৌদি আরবের ক্লাব আল নাসেরে।
বিশ্বকাপ শেষে শোনা যাচ্ছিল সৌদি আরবের ক্লাব আল-খালিজে যোগ দেবেন লুইস সুয়ারেজ। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ব্রাজিলের ক্লাব গ্রেমিওর সঙ্গে দুই বছরে চুক্তি সই করেছেন এই ফরোয়ার্ড। তার নতুন ঠিকানা ব্রাজিলের ঘরোয়া লিগের এই ক্লাব। সুয়ারেজের সঙ্গে চুক্তি সই করার বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ। গ্রেমিওর পক্ষ থেকে একটি টুইট করে লেখা হয়, ‘এখন থেকে সুয়ারেজ গ্রেমিওতে। উরুগুয়ের অন্যতম সেরা ফুটবলার এসে গিয়েছে। এখন থেকে আমাদের জার্সিতে তার জয়যাত্রা শুরু।’ ২০২৪ সাল পর্যন্ত গ্রেমিওর হয়ে খেলবেন তিনি।
বিশ্বকাপটা মোটেও ভালো কাটেনি সুয়ারেজের। তার দল উরুগুয়ে বিদায় নিয়েছিল বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করার পর পর্তুগালের বিপক্ষে হারই তাদের বিদায়ের মূল কারণ। শেষ ম্যাচে ঘানাকে ২-০ গোলে হারালেও গোল গড়ে পিছিয়ে পড়ে বিদায় ঘণ্টা বেজে যায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সুয়ারেজ তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন ২০০৫ সালে দেশের ক্লাব ন্যাসিওনালের হয়ে। সেখানে এক বছর অতিবাহিত করার পর যোগ দেন নেদারল্যান্ডসের ক্লাব গ্রোনিঞ্জে। সেখানেও ১ বছর কাটানোর পর যোগ দেন আয়াক্সে। সেখানে চার বছরের ক্যারিয়ারে ১১০ ম্যাচে ৮১টি গোল করে বড় ক্লাবগুলোর নজরে আসেন। সেখান থেকে তাকে দলে নেয় ইংলিশ ক্লাব লিভারপুল। লিভারপুলে তিন বছর খেলার পর ২০১৪ সালে তিনি যোগ দেন স্পেনের অন্যতম সফল ক্লাব বার্সেলোনায়। সেখানেই কাটান ক্যারিয়ারের প্রায় অধিকাংশ সময়। ২০২০ সালে বার্সেলোনা ছেড়ে সুয়ারেজ যোগ দেন আরেক স্প্যানিশ ক্লব অ্যাটলেটিকো মাদ্রিদে। এরপর সেখানে দুই বছর খেলার পর তিনি ফিরে যান তাার প্রথম ক্লাব ন্যাসিওনালে। সুয়ারেজ তার ক্যারিয়ারে ক্লাবপর্যায়ে সাতটি লিগ শিরোপা, একটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা এবং উরুগুয়ের হয়ে একটি কোপা আমেরিকাসহ মোট ১৯টি শিরোপা জয় করেন। আন্তর্জাতিক পর্যায়ে তিনি উরুগুয়ের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তিনি ফিফা বিশ্বকাপের তিনটি আসরে, কোপা আমেরিকার তিনটি আসরে অংশ নিয়েছেন। দক্ষ গোলদাতা সুয়ারেজ দুটি ইউরোপিয়ান গোল্ডেন বুট, এরেদিভিসি গোল্ডেন বুট, প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট জিতেছেন এবং ২০১৬ সালে লা লিগার পিচিচি ট্রফি জিতেছেন। পোর্তো আল্লেগ্রের দল গ্রেমিও নতুন বছরে প্রথম ম্যাচ খেলবে আগামী ১৭ জানুয়ারি।
অপরদিকে রেকর্ড বাৎসরিক ৭৫ মিলিয়ন ডলার পারিশ্রমিকে সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। এক টুইটে বিষয়টি নিশ্চিত করে আল নাসের ক্লাব কর্তৃপক্ষ। আড়াই বছরের চুক্তিতে আল নাসেরে যোগ দেন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। ২০২৫ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত সৌদি ক্লাবে খেলবেন তিনি। সৌদি ক্লাব আল নাসেরের বিবৃতিতে রোনালদো বলেন, ‘ভিন্ন একটি দেশে, নতুন একটি ফুটবল লিগে খেলার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত। সৌদি আরবে পুরুষ ও নারী ফুটবলের উন্নয়নে আল নাসের যা করছে তা খুবই অনুপ্রেরণাদায়ক। বিশ্বকাপে সৌদি আরবের সা¤প্রতিক পারফরম্যান্স থেকে আমরা দেখতে পাচ্ছি যে এটি একটি বড় ফুটবল উচ্চাকাক্সক্ষার দেশ এবং তাদের সম্ভাবনা অনেক। ’
রোনালদোর আল নাসেরে যোগ দেয়ার মধ্য দিয়ে ইতি ঘটে গেল ইউরোপিয়ান ফুটবলের অন্যতম মহাতারকার পথচলা। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো জিতেছেন সমানসংখ্যক চ্যাম্পিয়নস লিগ। এই টুর্নামেন্টের সর্বোচ্চ ১৪০ গোলও রয়েছে তার দখলে। ৪৫০ গোল নিয়ে রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। এছাড়া দুই ধাপে ম্যানইউয়ের জার্সিতে করেছেন অসংখ্য গোল। জুভেন্টাসে গিয়েও চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি। আন্তর্জাতিক ফুটবলেও সবচেয়ে বেশি ১১৮ গোল পর্তুগালের এই তারকার।
এবারের চ্যাম্পিয়নস লিগ খেলতে চেয়েছিলেন তিনি। যে কারণে চলতি মৌসুমের শুরুতেই ম্যানইউ ছেড়ে চ্যাম্পিয়নস লিগ খেলে এমন কোনো ক্লাবে যেতে সর্বোচ্চ চেষ্টা করেছিলেন। তবে কোনো ক্লাবই রাজি হয়নি সিআর সেভেনকে দলে নিতে। ম্যানইউতেও বনিবনা না হওয়ায় ক্লাবের সঙ্গে সম্পর্কের অবনতি এবং বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ম্যানইউর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন রোনালদো। এরপরই ফ্রি এজেন্টে পরিণত হন সিআর সেভেন। পরে রেকর্ড পারিশ্রমিকে তাকে দলে নেয় আল নাসের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়