রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

স্বাবলম্বী হচ্ছে নারীরা : জয়পুরহাটের হেয়ার ক্যাপ যাচ্ছে চীনে

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, জয়পুরহাট : জয়পুরহাটের স্কুল-কলেজের ছাত্রী ও স্বল্পশিক্ষিত জেলাজুড়ে প্রায় ৪শ নারী উদ্যোক্তা হয়ে তৈরি করছেন পরচুলা হেয়ারক্যাপ। এখানকার তৈরি হেয়ারক্যাপ যাচ্ছে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে। সংসারের কাজের পাশাপাশি বাড়তি আয় করে স্বাবলম্বী হচ্ছেন এখানকার নারীরা। সহযোগীতার আশ্বাস বিসিক কর্মকর্তার।
জয়পুরহাটের কবিরাজ পাড়া, পাঁচবিবি আটা পাড়া, উচাইসহ জেলার বিভিন্ন গ্রামে স্কুল-কলেজের ছাত্রী লেখাপড়া পাশাপাশি ও দরিদ্র নারীরা স্বচ্ছলতা ফিরে আনতে সংসারের কাজের ফাঁকে স্বল্প সময়ে প্রশিক্ষণ নিয়ে পরচুলা হেয়ারক্যাপ তৈরি ও চুল প্রসেসিং করে মাসে ৩ থেকে ৭ হাজার টাকা পর্যন্ত বাড়তি আয় করছেন। তাদের দেখাদেখি অন্যরা আগ্রহী হয়ে ঝুঁকে পড়ছেন এ কাজে। এখানকার হেয়ারক্যাপ চলে যাচ্ছে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে। সরকারের কাছে সহজ শর্তে ঋণ সহায়তা চান তারা।
পরচুলা কারিগর রাইশা সিদ্দিকা, মাফিয়া আক্তার মমি ও শামিমা আক্তারসহ অনেকে বলেন, আমরা সংসারের কাজের পাশাপাশি অবসর সময় পরচুলা হেয়ারক্যাপ তৈরি করে মাসে ৩ থেকে ৭ হাজার টাকা পর্যন্ত বাড়তি আয় করতে পারি। এই টাকায় আমাদের সংসারের বিভিন্ন ছোটখাটো কাজে খরচ করতে পারি। ছেলে-মেয়ের পড়ালেখার খরচ চালাতে পারি। লেখাপড়ার খরচের জন্য পরিবারের ওপর আমাদের নির্ভরশীল হতে হয় না। প্রতিটি ক্যাপ ৩শ টাকা থেকে প্রকার ভেদে ২২শ টাকা পর্যন্ত সরবরাহ করে নিয়ে যায়। সরকারের পক্ষ থেকে যদি আমাদের সহযোগিতা করত তাহলে আমরা উপকৃত হতাম ও মেয়েরা আরো বেশি এ কাজ করত এবং আমরা স্বাবলম্বী হতাম।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন জয়পুরহাটের উপব্যাবস্থাপক লিটন চন্দ্র ঘোষ বলেন, জয়পুরহাটের নারী উদ্যোক্তারা পরচুলা তৈরি করছে। তাদের উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি করে দেশে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। এটি খুব লাভজনক একটি ব্যবস্যা। এ ব্যবসায় বিসিকের কোনো সাহায্য সহযোগিতা প্রয়োজন হলে আমরা তা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়