রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

ভুট্টা চাষে ঝুঁকছেন ঠাকুরগাঁওয়ের কৃষক

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে এ বছর গমের আবাদ কিছুটা কমেছে। কৃষকরা গত বছর গমের দাম কম পাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা যায়। এ বছর জেলার বিভিন্ন উপজেলা ও সদর উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে ঘুরে দেখা যায়, কৃষকরা গম আবাদ না করে ভুট্টা চাষে ঝুঁকছেন বেশি। কারণ গমের চেয়ে ভুট্টায় লাভ হচ্ছে বেশি। বর্তমানে ভুট্টার বাজারদর তুলনামূলক অনেক বেশি রয়েছে বলে জানা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এ মৌসুমে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪৪ হাজার ৬৯৯ হেক্টর। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ৮৫ হাজার ৫০১ মেট্রিক টন। এ পর্যন্ত আবাদ হয়েছে ২৭ হাজার ২৭০ হেক্টর জমিতে। গত বছর গম আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৪৭ হাজার ৪৫০ হেক্টর ও উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৯৪ হাজার ৭১ মেট্রিক টন। আবাদ হয়েছিল ৪৫ হাজার ১৯২ হেক্টর জমিতে।
ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের চোঙ্গাখাতা গ্রামের কৃষক মাজেদুর রহমান জানান, তিনি গত বছর সাড়ে ৪ বিঘা জমিতে গম আবাদ করেছিলেন। ওই বছর দাম তুলনামূলক কম পাওয়ায় এ বছর দেড় বিঘা (৭৫ শতাংশ) জমিতে গম আবাদ করেছেন। একই সঙ্গে গম আবাদ কম করার কারণ হিসেবে সার ও কীটনাশকের দাম তুলনামূলক বেশি থাকাকেও দায়ী করেন তিনি। প্রায় ২ বিঘা (১শ শতক) জমিতে গম করেছেন সদর উপজেলার নারগুন ইউনিয়নের বোচাকুপুর গ্রামের কৃষক আলহাজ মোমিনুল ইসলাম। ইতোমধ্যে গমের ক্ষেত সবুজ আকারে রূপ নিয়েছে। নিয়মিত সার ও কীটনাশক প্রয়োগ করছেন তিনি। ফলন ভালো হওয়ার আশা করলেও দাম নিয়ে শঙ্কায় রয়েছেন তিনি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো. আব্দুল আজিজ জানান, বাংলাদেশের সবচেয়ে বেশি গম আবাদ হতো ঠাকুরগাঁওয়ে। কিন্তু গত বছর গমের দাম কিছুটা কম থাকায় কৃষকরা এ বছর গমের আবাদ কিছুটা কম করেছেন।
তিনি জানান, বর্তমানে ভুট্টার আবাদ বেড়েছে। গমের চেয়ে বেশি লাভজনক হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে বেশি ঝুঁকছেন। ভুট্টার ফলনও ভালো হওয়ায় তারা দামও পাচ্ছেন চাহিদামতো। তারপরও কৃষকরা গমের ন্যায্যমূল্য পাবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়