ঢাকা বিশ্ববিদ্যালয় : কলা অনুষদ ডিনস অ্যাওয়ার্ড পেলেন ১৮৬ শিক্ষার্থী

আগের সংবাদ

উৎসবে মিলবে না সব বই

পরের সংবাদ

জনবল সংকটে পাঁচবিবি প্রাণিসম্পদ অফিস

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : পাঁচবিবিতে প্রয়োজনের তুলনায় কম কর্মকর্তা দিয়েই চলছে উপজেলা প্রাণিসম্পদ অফিসের সব কার্যক্রম। ফলে উপজেলাবাসীকে সঠিক সময়ে সেবা দিতে হিমসিম খেতে হচ্ছে এ অফিসের কর্মকর্তাদের। সরকারি বিধিমতো (রাজস্ব শাখায়) অফিসে কর্তা থেকে পিয়ন পর্যন্ত মোট জনবল কাঠামো ১১ জন। কিন্তু দীর্ঘদিন ধরে ১১ জনের স্থলে ৩ জন দিয়েই সেবা প্রদান করা হচ্ছে। তবে একাধিক প্রকল্পের মাধ্যমে বিভিন্ন পদে ২৩ জন লোক দিয়ে অফিসসহ মাঠপর্যায়ে দিনরাত কাজ চলছে। এ অফিসে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা থাকলেও নেই ভেটেরিনারি সার্জন ডাক্তার। উপসহকারী সম্প্রসারণ ৪টি পদের মধ্যে আছেন মাত্র ১ জন। এছাড়া উপসহকারী প্রাণিস্বাস্থ্য কর্মকর্তা, অফিস সহকারী, ড্রেসার ও পিয়ন ৪টি পদের বিপরীতে ১ জন করে থাকার কথা থাকলেও কয়েক বছর ধরে পদগুলো শূন্য আছে। উপজেলার দানেজপুর গ্রামের খামারি আব্দুল মান্নান মুন্না বলেন, আমার বেশ কয়টা মুরগির খামার আছে। কম-বেশি নানান রোগ লেগেই থাকে। প্রাণিসম্পদ কর্মকর্তাকে মুরগির সমস্যার কথা বললে, সঙ্গে সঙ্গে আসতে না পারলেও রাত হলেও তিনি খামারে এসে সব প্রকার পরামর্শ দেন। অফিসে লোকজন কম থাকায় এমন দেরি হয় বলেও জানান তিনি।
সোনাপুর গ্রামের খামারি মশিউর রহমান বলেন, ডাক্তারকে খামারের মুরগির সমস্যার কথা জানালে প্রায়ই দেরিতে আসেন। এতে অনেক সময় খামারের মুরগির ক্ষতি হয়।
মুন্না ও মশিউর ছাড়াও একাধিক খামারির অভিযোগ, অফিসে জনবল ঠিক থাকলে এসব সমস্যা কেটে যাবে। খামারিরাও লাভবান হবেন।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নিয়ায কাযমির এ বিষয়ে বলেন, পদগুলো শূন্য রয়েছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি আরো বলেন, প্রজেক্টের নিয়োগকৃত লোকজন ও প্রাণিসম্পদ অফিসের সবাই মিলে উপজেলাবাসীকে দিনরাত যথাযথ সেবা দিয়ে যাচ্ছি আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়