আশুলিয়ার দুই গ্রামে বেড়েছে চুরি

আগের সংবাদ

উন্নয়নের মুকুটে নতুন পালক

পরের সংবাদ

কিউআর কোডে দেখা যাবে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের বার্তা বিভাগের প্রযোজনায় নির্মিত ‘সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত যাত্রা’ ধারাবাহিক পর্বগুলো পুস্তক আকারে প্রকাশিত হয়েছে। যে মুদ্রিত সংস্করণের প্রতিটি পর্বের সঙ্গে আছে একটি করে কিউআর কোড, যেটা স্ক্যান করা মাত্রই ফেসবুকের মাধ্যমে পর্বগুলো ভিডিও আকারে দেখা যাবে। তথ্যবহুল এই ধারাবাহিকগুলো থেকে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। এই প্রকাশনায় রয়েছে মোট ১০০টি পর্ব। বিটিভির প্রকাশনায় এটি গবেষণা ও সম্পাদনা করেছেন উপমহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীর।
বাংলাদেশ ন্যাশনাল আর্কাইভ, বিশিষ্ট জনের সাক্ষাৎকার ও ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর হাতে ‘সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত যাত্রা’ পুস্তকটি তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় সঙ্গে ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। একইসঙ্গে মুজিব শতবর্ষ উপলক্ষে শেখ মুজিবকে নিয়ে বিটিভির শত গানের সংকলনের সিডিও উপহার দেন প্রধানমন্ত্রীকে। বিটিভির মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশকে জানতে বঙ্গবন্ধুকে জানার বিকল্প নেই। টিভি প্রামাণ্য সিরিজের পাশাপাশি পুস্তক সংস্করণ প্রকাশিত হওয়ায় এই মূল্যবান ধারাবাহিকগুলো আরো সহজভাবে পাঠকের কাছে পৌঁছে যাবে। ধারাবাহিকগুলোর মাধ্যমে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে আরো গভীরভাবে চেনার ও জানার সুযোগ পাবে। বঙ্গবন্ধুকে নিয়ে যারা গবেষণা করতে ইচ্ছুক তাদের জন্য এই পুস্তকটি নতুন আগ্রহ সৃষ্টি করবে। ধারাবাহিকগুলো নির্মাণে রাজনীতিবিদ, লেখক, বুদ্ধিজীবী ও বঙ্গবন্ধুর সহকর্মীসহ অনেকেই তথ্য ও উপাত্ত দিয়ে এবং পাণ্ডুলিপি লিখে সহায়তা করেছেন, তাদের সবার কাছে বিটিভি কৃতজ্ঞ।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়