‘মুগ্ধ নয়নে’ গ্রন্থের মোড়ক উন্মোচন

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের সাক্ষাৎ : বাংলাদেশে তুরস্ককে আরো বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

আইপিএল মাতাবেন ৩ টাইগার

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরে সুযোগ পেয়েছেন ৩ বাংলাদেশি ক্রিকেটার। প্রথমবারের মতো আইপিএলের এক আসরে খেলার সুযোগ পাচ্ছেন তারা। এর আগে এক আসরে খেলেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান এবং পেসার মোস্তাফিজুর রহমান। এবারই প্রথম দল পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস।
গতবারের মতো ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসেই এবারো আছেন মোস্তাফিজ। তাকে ছেড়ে দেয়নি ফ্র্যাঞ্চাইজিটি। আর এই আসরের নিলামের প্রথম ধাপে অবিক্রীত থাকলেও শেষ ধাপে লিটন ও সাকিবকে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। আসরের প্রাথমিক তালিকায় ৯৯১ জন ক্রিকেটারের নাম থাকলেও চূড়ান্ত নিলামে তোলা হয় ৪০৫ জনকে। যেখানে ভারতের ২৭৩ জনের সঙ্গে বিদেশি ক্রিকেটার ছিলেন ১২৩ জন। এর মধ্যে দল পান ৮৭ জন ক্রিকেটার। টাইগারদের মধ্য থেকে নিলামে নাম লিখিয়েছিলেন ৬ ক্রিকেটার। সেখান থেকে চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছিলেন ৪ বাংলাদেশি। বাংলাদেশ থেকে আইপিএল নিলামের জন্য নাম দিয়েছিলেন যে ৬ জন তাদের মধ্যে বাদ গেছেন পেসার শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রæব এবং স্পিনার নাসুম আহমেদ। মুস্তাফিজ আগে থেকেই ছিলেন দিল্লিতে।
প্রথম ডাকে অবিক্রীত ছিলেন লিটন ও সাকিব। আগের বারের নিলামে দুইবারের ডাকেও অবিক্রীত থেকেছিলেন টাইগার অধিনায়ক। ভিত্তিমূল্য কমিয়ে এবারো প্রথম ডাকে দল পাননি টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। তবে দ্বিতীয় ডাকে ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে সাকিবকে দলে টেনেছে পুরনো ঠিকানা কলকাতা নাইট রাইডার্স। সাকিবের মতোই নিলামের প্রথম ডাকে দল পাননি লিটন দাস। দ্বিতীয় ডাকে অবশ্য তাকে দলে টেনেছে সাকিবের কলকাতা নাইট রাইডার্স। ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে তাকে দলে টেনেছে কলকাতার ফ্র্যাঞ্চাইজিটি। ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে গতবার মোস্তাফিজুর রহমানকে দলে টেনেছিল দিল্লি ক্যাপিটালস। ফিজের নতুন বলে সুইং ও কাটারে মুগ্ধ হয়ে এবারো তাকে দলে রেখে দিয়েছে দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি।
এই ৩ তারকার মধ্যে আইপিএল এ সবচেয়ে বেশি আসরে খেলেছেন সাকিব আল হাসান। ২০১১ থেকে ২০১৭ এবং ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলেছেন তিনি। ২০১৮ এবং ২০১৯ মৌসুমে সাকিব ছিলেন সানরাইজার্স হায়দরাবাদের ক্রিকেটার। এরপর নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি পরের আসরগুলোতে। তবে ২০২১ সালে আবারো তাকে ৩ কোটি ২০ লাখ টাকা দিয়ে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। প্রথমবারেও ২০১১ সালের নিলামে তাকে ৩ কোটি ৫০ লাখ টাকায় দলে নিয়েছিল কলকাতা। ২০১১ সালের ১৫ এপ্রিল রাজস্থান রয়্যালসের বিপক্ষে আইপিএলে অভিষেক হয় তার। এখন পর্যন্ত আইপিএলে ৭১টি ম্যাচ খেলে ৭৯৩ রানের পাশাপাশি নিয়েছেন ৬৩টি উইকেট। সর্বোচ্চ অপরাজিত ৬৬ রান। সেরা বোলিং ১৭ রানে ৩ উইকেট। দীর্ঘদিনের ফ্র্যাঞ্চাইজি কলকাতার হয়ে দুটো শিরোপা জিতেছেন সাকিব। দুটো শিরোপাজয়ী ফাইনালেই দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি।
সাকিবের পর আইপিএলে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার মুস্তাফিজ। ২০১৬ সালে আইপিএলে নিজের প্রথম আসের চমক দেখিয়েছিলেন কাটার মাস্টার। নৈপুণ্য দেখিয়ে সেবার নিজের দল সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জিতিয়েছিলেন তিনই, জিতেছেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও। এখন পর্যন্ত আইপিএলে মোট ৪৬ ম্যাচ খেলেছেন ফিজ। তাতে ৪৬টি উইকেট নেয়ার পাশাপাশি ইকোনমি রেখেছেন ৮ এর নিচে। ব্যাট হাতে আইপিএলে তার রান ১২।
সাকিব-মুস্তাফিজ আইপিএলে কয়েক বছর ধরে খেললেও এবারই প্রথম সেই মঞ্চে পা রাখতে যাচ্ছেন লিটন। এবারের নিলামে লিটনের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। উইকেট কিপার এই ব্যাটার দুই বছর ধরেই সীমিত ওভারের ক্রিকেটে দারুণ ছন্দে আছেন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভালো খেলেছেন। লিটনকে নিয়ে তাই আলোচনা ছিল বিস্তর। শুরুতে দল না পেলেও শেষ মুহূর্তে এসে দল পেয়ে চমক দেখিয়েছেন তিনি। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছিলেন লিটন। ২০০৯ সালে মাশরাফি বিন মুর্তজার হাত ধরে বাংলাদেশে আইপিএলের দরজা খোলে। তাকে নিয়েছিল কলকাতা। পরের বছর আব্দুর রাজ্জাকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও মোহাম্মদ আশরাফুলকে মুম্বাই ইন্ডিয়ানস নেয়। সেই ধারাবাহিকতায় সাকিব, তামিম সুযোগ পেয়েছিলেন। তামিম অবশ্য ম্যাচ খেলার সুযোগ পাননি। এরপর মোস্তাফিজুর রহমান যোগ দিয়ে তালিকা লম্বা করেন। সর্বশেষ সুযোগ পান লিটন কুমার দাস।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়