ছাত্রলীগের মিছিলে হামলা : বিএনপির ৫ নেতাকর্মী জেলে

আগের সংবাদ

আওয়ামী লীগের নতুন নেতৃত্ব : সামনে নির্বাচনসহ ৪ চ্যালেঞ্জ > অগ্রাধিকার পেয়েছেন নির্বাচন পরিচালনায় অভিজ্ঞরা > জাতীয় নির্বাচনের পর বিশেষ সম্মেলন

পরের সংবাদ

নতুন বছরে সামাজিক মাধ্যমে আসছে পরিবর্তন

প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রতিনিয়তই নতুনত্ব
আর চমক দেখানোই সামাজিক যোগাযোগমাধ্যমের ধরন। হোক সেটা নতুন কোনো ফিচার কিংবা নতুন কোনো ট্রেন্ড। আজ যা খুব জনপ্রিয়, কালই সেটা হয়ে পড়ছে সেকেলে। আসছে বছর নতুন কিছু পরিবর্তন আসতে চলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বিশেষজ্ঞদের মতে, ২০২৩ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকটি বড় ধরনের পরিবর্তন আসতে পারে। সেগুলোর মধ্যে রয়েছে-
প্রাধান্য পাবে অরিজিনাল ও বাস্তবধর্মী কনটেন্ট : সামাজিক যোগাযোগমাধ্যম বললেই চোখের সামনে ভেসে ওঠে ঝাঁ চকচকে রঙিন এক দুনিয়া। তবে এই কৃত্তিমতার আকর্ষণ থেকে দিন দিন দূরে সরে আসছেন এর ব্যবহারকারীরা। এসব কারণে সম্প্রতি বি রিয়েল ও টিকটক নাও পেয়েছে তুমুল জনপ্রিয়তা। এই অ্যাপগুলোর বিশেষত্ব হলো- এতে ব্যবহারকারীর বাস্তব জীবনের প্রতিচ্ছবি ভেসে ওঠে। আর এই ধারা ২০২৩-এ গিয়ে আরও প্রকট হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন ব্র্যান্ডের পণ্যের ক্ষেত্রে চিরচরিত কৃত্তিম ও অবাস্তব বিজ্ঞাপন প্রচারের পরিবর্তে বাস্তবধর্মী বিজ্ঞাপনের দেখা মিলবে।

দেখা মিলবে মেটাভার্সের নতুন ফিচারের : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মেটা এ বছর তাদের মেটাভার্স নিয়ে নানা কৌতুহলোদ্দীপক পরিকল্পনা হাতে নিলেও বড় ধরনের কোনো সফলতার দেখা পারেনি। সামনের বছর মেটা কিছু নতুন ধরনের ফিচার আনবে। ফেসবুক অ্যাপে আরও বেশি ফিচার চালু করবে, যাতে মানুষ মেটাভার্স সম্পর্কে আরও বেশি আগ্রহী হয়ে ওঠে। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে মেটাভার্স নিয়ে প্রচুর বিজ্ঞাপনের মাধ্যমে নিত্যনতুন ব্র্যান্ড এবং বিজ্ঞাপনদাতাদের তাদের প্ল্যাটফর্মে অংশগ্রহণে প্রভাবিত করার প্রবণতাও বাড়বে। তবে তা কতটুকু সফল হবে সেটা বলা বেশ মুশকিল।

প্রসার বাড়বে স্বল্পদৈর্ঘ্য কনটেন্টের : চলতি বছর ইনস্টাগ্রাম ও ফেসবুকে চালু হওয়া নতুন রিল ফিচারটি বেশ ভালোভাবেই ব্যবহারকারীদের মাঝে সাড়া ফেলেছে। টিকটকের সঙ্গে পাল্লা দিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটেও এখন দেখা মিলছে স্বল্পদৈর্ঘ্যরে ভিডিও কনটেন্টের বিপুল জনপ্রিয়তা। সামনের বছর সামাজিক যোগাযোগমাধ্যমে অন্য যেকোনো ধরনের কনটেন্টের চেয়ে স্বল্পদৈর্ঘ্যরে ভিডিওর প্রসার সর্বাধিক বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। অল্প সময়ে মনোযোগ আকর্ষণের উদ্দেশ্যে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট স্টোরিজের মতো নতুন ফ্লিটস নামে ফিচার এনেছে টুইটার। আগামী বছরেও এমন বাইট-আকারের কনটেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয়তার তুঙ্গে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়