ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

মেসি ঝলকে মুগ্ধ বিশ্ব

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। এ বিশ্বকাপে সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। ৪ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি দলকে পৌঁছে দিয়েছেন কোয়ার্টার ফাইনালে। ৯ ডিসেম্বর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মোকাবিলা করবে আর্জেন্টিনা। শিরোপা থেকে আর মাত্র ৩ ম্যাচ দূরে আর্জেন্টিনা। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে ওঠেও শিরোপার নাগাল পায়নি মেসিরা। এবার সেই অধরা শিরোপা জয় করতে মরিয়া আর্জেন্টিনা। এবার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে হারের পর মেক্সিকো, পোল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন লিওনেল মেসি।
ফুটবল বিশ্বের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনা। ফিফা বিশ্বকাপের ইতিহাসে তারা দুইবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। ১৯৭৮ সালে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলেছিল দলটি। আর্জেন্টিনা তাদের দ্বিতীয় শিরোপা ঘরে তোলে ১৯৮৬ সালে। প্রতিযোগিতার ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারায় তারা। সবশেষ ২০১৪ সালে তৃতীয় শিরোপা জয়ের খুব কাছে গিয়ে শিরোপা বঞ্চিত হয় আলবেসেলেস্তেরা। ব্রাজিলের রিও ডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে ২০তম বিশ্বকাপ আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা এবং ইউরোপের দেশ জার্মানি। সেদিন ফাইনালে আর্জেন্টাইন সমর্থকদের কাঁদিয়ে ম্যাচের অতিরিক্ত সময়ে মারিও গটজের করা গোলে চতুর্থবারের মতো শিরোপা জিতেছিল বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি জার্মানি।
দরজায় কড়া নাড়ছে আরেকটি বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসেছে এবারের আসর।
এবারই শেষবারের মতো বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে তাকে। এ পর্যন্ত চার বিশ্বকাপে দলের জার্সি গায়ে মাঠে নেমেছেন মেসি। একবার ফাইনালেও উঠেছিলেন। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে যোগ করা সময়ের শেষ মুহূর্তে গোল খেয়ে শিরোপা হাতছাড়া করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেবার সোনালি ট্রফিটা ছুঁয়ে দেখা হয়নি। বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্লাব বার্সেলোনার হয়ে অসংখ্য শিরোপা জিতলেও মেসির গত বছর পর্যন্ত বড় এক শূন্যতা ছিল আন্তর্জাতিক অঙ্গনে কিছু জিততে না পারা। তবে ব্রাজিলকে তাদের মাটিতেই হারিয়ে কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে সেই অপূর্ণতা ঘুচে যায়। একই সঙ্গে ২৮ বছরের শিরোপা খরা কাটে আর্জেন্টিনার। এ বছর আরেকটি শিরোপা জিতে মেসির দল। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে উঁচিয়ে ধরে ফিনালিসিমা ট্রফি। নিজের ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে আর্জেন্টিনাকে আরেকটি বিশ্বকাপ উপহার দেয়ার স্বপ্ন দেখছেন মেসি।
লিওনেল মেসির জন্ম ১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোসারিওতে। তার বাবা হোর্হে হোরাসিও মেসি ইস্পাতের কারখানায় কাজ করতেন এবং মা সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি ছিলেন একজন খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী। তার পৈতৃক পরিবারের আদি নিবাস ছিল ইতালির আকোনা শহরে। পাঁচ বছর বয়সে মেসি স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন। ১৯৯৫ খ্রিস্টাব্দে মেসি রোজারিওভিত্তিক ক্লাব নিওয়েল’স ওল্ড বয়েজে যোগ দেন।
১১ বছর বয়সে মেসির গ্রোথ হরমোনের সমস্যা ধরা পড়ে। এ চিকিৎসার জন্য প্রতি মাসে প্রয়োজন ছিল ৯০০ মার্কিন ডলার। বার্সেলোনার তৎকালীন ক্রীড়া পরিচালক কার্লেস রেক্সস মেসির প্রতিভা সম্পর্কে জানতে পারেন। তিনি মেসির খেলা দেখে মুগ্ধ হন। হাতের কাছে কোনো কাগজ না পেয়ে একটি ন্যাপকিন পেপারে তিনি মেসির বাবার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। বার্সেলোনা মেসির চিকিৎসার সমস্ত ব্যয়ভার বহন করতে রাজি হয়। এর পর মেসি এবং তার বাবা বার্সেলোনায় পাড়ি জমান। সর্বশেষ ২০২১ সালের ১০ আগস্ট মেসি দুই বছরের চুক্তিতে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন।
২০০৫ সালের ১৭ আগস্ট ১৮ বছর বয়সে হাঙ্গেরির বিপক্ষে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সিনিয়র দলে মেসির অভিষেক হয়। অবশ্য খেলার ৬৩তম মিনিটে বদলি হিসেবে খেলতে নেমে ৬৫তম মিনিটেই তাকে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হয়।
লিওনেল মেসি
পুরো নাম : লিওনেল আন্দ্রেস মেসি
জন্ম তারিখ : ২৪ জুন ১৯৮৭
জন্মস্থান : রোসারিও, আর্জেন্টিনা
উচ্চতা : ৫ ফুট ৭ ইঞ্চি
স্ত্রী : আন্তলেনা রোকুজ্জো
বিশ্বকাপে অংশগ্রহণ : ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২
বিশ্বকাপে গোল : ৬টি
বর্তমান ক্লাব : পিএসজি, ফ্রান্স
জাতীয় দল : আর্জেন্টিনা (জার্সি নম্বর-১০)
জাতীয় দলের হয়ে গোল : ৯৪ ম্যাচে ১৬৯টি।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়