ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

গোল্ডেন বুট জয়ে এগিয়ে এমবাপ্পে

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলছেন কিলিয়ান এমবাপ্পে। এবার ৪ ম্যাচে ৫ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন তিনি। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল করার পর দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ফ্রান্সের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন তিনি। তার জোড়া গোলে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফ্রান্স। নকআউট পর্বে পোল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। এ ম্যাচেও জোড়া গোল করেন এমবাপ্পে।
২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিদিয়ের দেশমের অধীনে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের নকআউট এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা এবং পেলের পর দ্বিতীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেন তিনি। কাতার বিশ্বকাপেও দিদিয়েন দেশমের অন্যতম তুরুপের তাস এই পিএসজি ফরোয়ার্ড। বিশ্বকাপের আগে ফ্রান্স জাতীয় দলে তারকার কমতি নেই। সবাইকে পেছনে ফেলে রাশিয়া বিশ্বকাপের মতো কাতারেও আলো ছড়াতে পারেন তিনি।
একজন তরুণ ফুটবলার এমবাপ্পে। প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০১৮ সালে। সেখানেই ছড়িয়েছেন আলো। বিশ্বকাপে করেছেন চারটি গোল। জনপ্রিয় এই ফুটবল তারকা ১৯৯৮ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। বর্তমানে খেলেন ফ্রান্সের শীর্ষস্থানীয় ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে। ২০০৪-০৫ মৌসুমে ফরাসি ফুটবল ক্লাব বন্দির যুব পর্যায়ে খেলার মাধ্যমে ফুটবল জগতে প্রবেশ করেন এমবাপ্পে। পরবর্তীকালে মোনাকোর যুবদলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল জগতে ভালোভাবে প্রবেশ করেন। ২০১৫-১৬ মৌসুমে ফরাসি ক্লাব মোনাকো যুব এবং মোনাকোর মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করে মোনাকোর হয়ে ৪১ ম্যাচে করেন ১৬ গোল। মাঝে তিনি এক মৌসুমের জন্য পিএসজির হয়ে ধারে খেলেন। ২০১৮-১৯ মৌসুমে প্রায় ১৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে মোনাকো হতে পাড়ি জমান পিএসজিতে। যেখানে তার সতীর্থ হিসেবে রয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি এবং ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার।
২০১৪ সালে ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে এমবাপ্পের অভিষেক হয়। প্রায় ২ বছর ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর ২০১৭ সালে ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষিক্ত হন তিনি। তিনি ২০১৮ ফিফা বিশ্বকাপ এবং উয়েফা ইউরো ২০২০ এবং ২০২২-এ অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগতভাবে তিনি বিশেষ কিছু পুরস্কারের মালিক। ২০১৭ সালে গোল্ডেন বয়, ২০১৮ ফিফা বিশ্বকাপের সেরা যুব খেলোয়াড়ের পুরস্কার এবং টানা তিন মৌসুম লিগ ওয়ানের শীর্ষ গোলদাতার পুরস্কার লাভ করেন তিনি। ২০১৭ সালে মাত্র ১৮ বছর ৩ মাস ৫ দিন বয়সে লুক্সেমবার্গের বিপক্ষে অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে অংশগ্রহণ করেন। এটাই ছিল তার অভিষেক ম্যাচ। ফ্রান্সের জার্সি গায়ে এ পর্যন্ত ৫৯ ম্যাচে ২৮ গোল করেছেন তিনি। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে বিশ্বকাপে অভিষেক হয় তার।
পেরুর বিপক্ষে প্রথম বিশ্বকাপে গোলের দেখা পান। বিভিন্ন সময় মিডিয়ার আলোচনায় আসা এমবাপ্পে আস্তে আস্তে ছাড়িয়ে গেছেন নিজেকে। ২০২২-২৩ মৌসুমে সর্বোচ্চ আয় করবেন এমন ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। আর বছর ধরে চলা মেসি-রোনালদোর এই দ্বৈরথ থামিয়ে তালিকায় সবার ওপরে ওঠেন এই তারকা। এছাড়া রিয়াল মাদ্রিদের দেয়া বিশাল অঙ্কের প্রস্তাব ফিরিয়ে আরো পাঁচ বছরের জন্য পিএসজিতে চুক্তি নবায়ন করেন তিনি। তাই কাতার বিশ্বকাপে সতীর্থ গ্রিজম্যান, বেনজামাদের সঙ্গে ভালো বোঝাপড়ায় দলকে তৃতীয় শিরোপা এনে দিতে পারেন এমবাপ্পে। বনে যেতে পারেন ২০১৮ বিশ্বকাপের মতো এই বিশ্বকাপেও শিরোপা জয়ের নায়ক।
কিলিয়ান এমবাপ্পে
পুরো নাম : কিলিয়ান এমবাপ্পে লোত্ত্যাঁ
জন্ম তারিখ : ২০ ডিসেম্বর, ১৯৯৮
জন্মস্থান : প্যারিস, ফ্রান্স
উচ্চতা : ৫ ফুট ১০ ইঞ্চি
বিশ্বকাপে অংশগ্রহণ : ২০১৮
বিশ্বকাপে গোল : ৯টি
বর্তমান ক্লাব : প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি), ফ্রান্স
জাতীয় দল : ফ্রান্স (জার্সি নম্বর-১০)
জাতীয় দলের হয়ে গোল : ৬৪ ম্যাচে ৩২টি
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়