ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

কাতার বিশ্বকাপে ভিএআরের দাপট

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ খেলোয়াড়দের সামনে হাজির হয়েছে অন্যরকম এক তিক্ত অভিজ্ঞতা নিয়ে। গোল করার পরও উল্লাস করতে পারছেন না ফুটবলাররা। তাকিয়ে থাকছেন রেফারির দিকে। আশঙ্কা গোল বাতিলের। ফাউল নিয়েও এক ধরনের প্রচ্ছন্ন আতঙ্ক বিরাজ করছে খেলোয়াড়দের মধ্যে। এবারের বিশ্বকাপে নিজের দাপট দেখিয়েছে ‘ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি’ (ভিএআর)।
গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচে ভিএআরের সিদ্ধান্তে বাতিল হয়েছে মোট ১৭টি গোল। তার মধ্যে ওপেন প্লে থেকে ৯টি গোল বাতিল হয়েছে। অর্থাৎ ফুটবলার গোল দেয়ার পরে ফাউলের কারণে সেই গোল বাতিল করেছেন রেফারি। ৮টি গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে। যার মূলে রয়েছে ভিএআর। বিশ্বকাপে ৮টি পেনাল্টি দিয়েছেন রেফারিরা। তার মধ্যে অবশ্য ৫টি পেনাল্টি মিস করেছেন ফুটবলাররা।
আবার ভিএআরের সাহায্যে পেনাল্টি বাতিলও হয়েছে। বেলজিয়ামের বিরুদ্ধে ক্রোয়েশিয়ার পক্ষে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। কিন্তু পরে সেই পেনাল্টি বাতিল করেন রেফারি। কারণ ক্রোয়েশিয়ার ফুটবলারকে ফাউল করার আগে তাদেরই এক ফুটবলার অফসাইডে ছিলেন। ভিএআরের সাহায্যে গোলও হয়েছে এবারের বিশ্বকাপে। দুটি গোল অফসাইডের কারণে বাতিল করেছিলেন লাইন্সম্যান। কিন্তু পরে ভিএআর সেই সিদ্ধান্ত বাতিল করে দেয়। এবারের বিশ্বকাপে ভিএআরের সাহায্যে লাল কার্ডও দেয়া হয়েছে। ইরানের বিরুদ্ধে ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসি ফাউল করেন। বক্সের বাইরে ইরানের মেহেদী তারেমিকে ফাউল করেন তিনি। প্রথমে রেফারি হলুদ কার্ড দেখান।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়