বিশ্বকাপ ফুটবল : ভিনদেশি পতাকা না উড়ানোর অঙ্গীকার

আগের সংবাদ

চট্টগ্রাম পলোগ্রাউন্ডের জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ওয়াদা চাই, নৌকায় ভোট দেবেন > খুনির দল যেন ক্ষমতায় না আসে

পরের সংবাদ

রেড কার্ড বয় আবুবকর

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে ১-০ গোলে হারায় ক্যামেরুন। ক্যামেরুনের ইতিহাস গড়া ম্যাচে তাদের জয়ের নায়ক ছিলেন অধিনায়ক ভিনসেন্ট আবুবকর। তবে গোল করার পর জার্সি খুলে উদযাপন করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তিনি। ফলে গোল করার পর লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এই তারকা।
লুসাইল স্টেডিয়ামে এবারের আসরের অন্যতম শিরোপার দাবিদার ব্রাজিল মুখোমুখি হয় ক্যামেরুনের। এই ম্যাচে শুরুতেই আক্রমণে ওঠে ব্রাজিল। আগেই নকআউট নিশ্চিত করে তারা। তবে আক্রমণ করলেও ক্যামেরুনের গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি তিতের শিষ্যরা। উল্টো নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে ব্রাজিলের জালে বল জড়ান ভিনসেন্ট আবুবকর। সতীর্থের ক্রস থেকে দারুণ এক হেডে এডারসনকে পরাস্ত করেন তিনি।
গোলের পর সতীর্থের সঙ্গে আনন্দে মাতেন আবুবকর। ইতিহাস গড়া গোল করে আনন্দের বাঁধ ভেঙে যায় তার। জার্সি খুলে উদযাপন করেন তিনি। নিয়ম অনুযায়ী, জার্সি খোলার শাস্তি হিসেবে হলুদ কার্ড দেখানো হয়।
ফলে হলুদকার্ড দেখেন তিনি। হলুদ কার্ডটি ছিল এই ম্যাচে তার দ্বিতীয়। এর আগে আরো একটি হলুদ কার্ড দেখেন আবুবকর। ব্রাজিলের মার্টিনেল্লিকে ফাউল করে প্রথম হলুদ কার্ড দেখেছিলেন তিনি। ফলে দুই হলুদ কার্ডের জন্য লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। তবে লাল কার্ড দেখানোর সময় রেফারির সঙ্গে হাত মেলান তিনি। লাল কার্ড দেখেও জয়ের নায়ক হওয়ায় হাসিমুখে মাঠ ছাড়েন এই তারকা।
ভিনসেন্ট আবুবকর ১৯৯২ সালের ২২ জানুয়ারি ক্যামেরুনের ইয়াউন্দেতে জন্মগ্রহণ করেন। ২০১০ সালে ক্যামেরুনের জার্সিতে তার অভিষেক হয়। ২০১৭ সালে দেশের হয়ে জিতেছেন আফ্রিকান কাপ অব নেশনস। বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে ক্যামেরুনের ৩-৩ গোলে ড্র হওয়া ম্যাচটিতেও ৫৫ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমে গোল করানোর পাশাপাশি নিজেও করেছিলেন এক গোল। সেই ম্যাচেই গড়েন ১৯৬৬ সালের পর বিশ্বকাপে এক ম্যাচে গোল করা ও গোল বানানো আফ্রিকার প্রথম খেলোয়াড়।
এছাড়া দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে একই ম্যাচে গোল করার সঙ্গে লাল কার্ড দেখা খেলোয়াড় হলেন আবুবকর। এর আগে ২০০৬ বিশ্বকাপের ফাইনালে ইতালির বিপক্ষে গোল করার পর লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন ফ্রান্সের জিনোদিন আজাদ জিদান। তবে জিদানের দল সেদিন হারলেও জিতেছে আবুবকরের দল। তবে শেষ ষোলোয় উঠতে পারেনি ক্যামেরুন।
ম্যাচ শেষে ক্যামেরুন কোচ রিগোবার্ট সং বলেন, আমরা জিতলেও আজ হতাশ কারণ আমরা আরো ভালো করতে পারতাম। এটা খুব লজ্জার যে আমরা এখান থেকে বেরিয়ে গেলাম কিন্তু আমরা এখান থেকে ভালো জিনিস নিয়ে যাব। হারলেও ব্রাজিল গ্রুপের শীর্ষে থেকে শেষ করে ও দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যায় সুইজারল্যান্ড।
১৯৬৬ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল ক্যামেরুন। কিন্তু কোনো ম্যাচ না খেলেই নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিল তারা। এরপর ১৯৮২ সালের বিশ্বকাপ খেলে কোনো জয় ছাড়াই দেশের বিমান ধরেছিল দলটি।
১৯৯০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছে ক্যামেরুন। এরপর বাকি বিশ্বকাপগুলোতে গ্রুপ পর্ব অতিক্রম করতে পারেনি তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়