মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

সুনামগঞ্জ সদর হাসপাতাল : ঠাণ্ডাজনিত রোগ বাড়ছে এক বেডে ৪ রোগী!

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:১৬ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ সংবাদদাতা : শীত আসতে না আসতেই ভাটির জনপদ ও হাওরাঞ্চল খ্যাত সুনামগঞ্জে আবহাওয়া পরিবর্তনজনিত রোগবালাই বেড়েছে। এ রোগে বিশেষ করে শিশুদের আক্রান্তের সংখ্যাই বেশি। ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি।
গত তিনদিনে সুনামগঞ্জ সদর হাসপাতালে প্রায় ৩০০ জন শিশু ভর্তি হয়েছে। এরমধ্যে স্বর্দি, কাশি ও জ¦রে আক্রান্ত এক বছর বয়সি রোগী প্রায় ৫০ জন এবং ১৪ বছর বয়সি দুই শতাধিক। অতিরিক্ত রোগী ভর্তি হওয়ায় চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
চিকিৎসকরা বলছেন, শীতে সব সময়ই ঠাণ্ডাজনিত রোগের ঝুঁকিতে থাকে শিশুরা। এ রোগ থেকে রক্ষা পেতে গরম কাপড় ব্যবহার করা জরুরি। এ ধরনের রোগ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।
গত শনিবার দুপুরে সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের শিশু ওয়ার্ডের বেডে রোগীর জায়গা নেই। বেডে জায়গা না পেয়ে অনেকে মেঝে ও ওয়ার্ডের বাইরে বিছানা পেতে চিকিৎসা নিচ্ছে। এ পরিস্থিতিতে একবেড শেয়ার করে তিন থেকে চারজন রোগীকে চিকিৎসা নিতেও দেখা গেছে।
হাসপাতাল কর্তৃপক্ষ জানান, হাসপাতালে শিশু ওয়ার্ড রয়েছে দুটি। সেখানে বেড রয়েছে ৮০টি। গত তিন দিনে একবছর বয়সি ওয়ার্ডে (নিওনেটাল ওয়ার্ড) ৪২ জন এবং ১৪ বছর বয়সি শিশু ওয়ার্ডে ২১৮ জন শিশু ভর্তি হয়েছে। এরা সবাই নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত।
সুনামগঞ্জ সদর উপজেলার হালুয়ারঘাটের এক বছরের শিশু তাসনিমের মা জমিলা খাতুন বলেন, গত তিনদিন হলো ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে আমার মেয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। বেডে জায়গা না পেয়ে মেঝেতে বিছানা বিছিয়ে মেয়েকে চিকিৎসা দেয়া হচ্ছে।
সুনামগঞ্জ সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে কর্তব্যরত চিকিৎসক ডা. সৈকত দাস বলেন, ‘জ্বর-কাশি হলেই আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিলে অধিকাংশ শিশু বাড়িতেই সুস্থ হতে পারে। আমাদের কাছে রোগী এলে আমরা দেখি নিউমোনিয়াজনিত সমস্যা কিনা। নিউমোনিয়া হলেই হাসপাতালে ভর্তির পরামর্শ দেয়া হয়। বেডের তুলনায় হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বেশি, সেজন্য চিকিৎসা সেবা দিতে আমাদেরও হিমশিম খেতে হচ্ছে।’
সুনামগঞ্জ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আনিছুর রহমান ভোরের কাগজকে বলেন, ‘আবহাওয়া পরিবর্তনের কারণে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। আমরা সাধ্য অনুযায়ী রোগীদের সেবা দিয়ে আসছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়