মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

রাজধানীর স্কুলগুলোতে বাঁধভাঙা উচ্ছ¡াস

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর বাঁধভাঙা উচ্ছ¡াসে মেতেছে রাজধানীর নামি দামি স্কুলগুলো। ফল প্রকাশকে কেন্দ্র করে গতকাল সোমবার সকাল থেকেই স্কুল প্রাঙ্গণে আসতে শুরু করে শিক্ষার্থীরা। দুপুরে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তারা বাঁধভাঙা উচ্ছ¡াসে মাতে। অভিভাবকরাও তাদের এ উচ্ছ¡াসে সঙ্গ দিয়েছেন। আবার কেউ কেউ অতি আনন্দে সহপাঠীদের জড়িয়ে ধরে কেঁদেও ফেলেন।
ফল প্রকাশের পর উচ্ছ¡াস-উল্লাসে মাতে রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এ বছর ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে রওনক জাহান রোশন। তিনি ভোরের কাগজকে বলেন, বাবা-মা ও শিক্ষকদের অনুপ্রেরণায় ভালো ফলাফল করতে পেরেছি। তবে ফল ঘোষণার আগ পর্যন্ত খুব টেনশন কাজ করছিল। এখন সহপাঠীদের সঙ্গে উল্লাস করছি। খুব ভালো লাগছে।
রওনক জাহান রোশনের সঙ্গে এ আনন্দে শামিল হয়েছেন তার মা সানজিদা লাভলী। তিনি বলেন, করোনার বিধিনিষেধের কারণে দীর্ঘদিন ক্লাস হয়নি। অনলাইনে ক্লাস করতে হয়েছে। তবে সব ক্লাসই মনোযোগ দিয়ে করায় মেয়ের ফল ভালো হয়েছে। আমি তার ফলে সন্তুষ্ট। জিপিএ-৫ পাওয়া আরেক শিক্ষার্থী মারজিয়া বলেন, আজকের আনন্দ বলে বোঝাতে পারবো না। তবে এ ভালো রেজাল্টের পেছনে বাবা-মা অক্লান্ত পরিশ্রম করেছেন। এ কৃতিত্ব তাদের। শিক্ষকরাও ভালোভাবে পাঠদান করেছেন। যে কারণে কোচিং করতে হয়নি।
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার ভোরের কাগজকে বলেন, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের অক্লান্ত পরিশ্রমের কারণেই আমাদের প্রতিষ্ঠান এবারো ভালো ফলাফল করেছে। তবে করোনার পর অনেক

শিক্ষার্থী ঝরে পড়েছে। অনেকে গ্রামের বাড়ি চলে গিয়েছিল, তাদের কারো কারো আর ফেরা হয়নি। ভিকারুননিসায় এ বছর তিন বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ২ হাজার ৩০৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৩০১ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫ জন। অকৃতকার্য হয়েছে পাঁচজন। পাসের হার ৯৯ দশমিক ৭৮ শতাংশ।
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ছাড়াও রাজধানীর বিভিন্ন স্কুল ঘুরে দেখা গেছে, রেজাল্ট পেয়ে সবাই অনেক খুশি। সবাই স্কুল প্রাঙ্গণে এসে বন্ধুদের সঙ্গে দেখা করছে। এক কথায়, ফল ঘোষণাকে কেন্দ্র করে দীর্ঘদিন পর স্কুলগুলো পরিণত হয়েছিল শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মিলনমেলায়।
এদিকে আশানুরূপ ভালো ফলে আনন্দ-উচ্ছ¡াসে ভাসছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। দুপুর ১টায় বিদ্যালয়টির নোটিস বোর্ডে ফলাফলের শিট টানিয়ে দেয়া হয়। সেটি দেখে সঙ্গে সঙ্গেই উচ্ছ¡াস, আনন্দ আর হৈ-হুল্লোড়ে মাতে পুরো আইডিয়াল প্রাঙ্গণ। দল বেঁধে উল্লাস আর ‘আইডিয়াল, আইডিয়াল’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস।
জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী এস এম শাহরিয়ার মোস্তাফিজ ভোরের কাগজকে বলেন, আমি অনেক আনন্দিত এবং আল্লাহতায়ালার কাছে শুকরিয়া আদায় করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি বাবা-মা এবং শিক্ষকদের প্রতি। তারা আমাকে দিকনির্দেশনা দিয়ে এ পর্যন্ত নিয়ে এসেছেন। আমি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছি। অন্য এক শিক্ষার্থীর বাবা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, আমার ছেলে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। আমি কৃতজ্ঞতা জানাচ্ছি আমার সহধর্মিণী এবং এই স্কুলের শিক্ষকদের প্রতি। তাদের কষ্টের জন্য আজকে আমার ছেলে হয়তো এতটা ভালো ফল করতে হয়েছে।
এ বছর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ থেকে ২ হাজার ৬৭১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৮২ জন। প্রতিষ্ঠানটির পাসের হার ৯৯.৬৩ শতাংশ এবং জিপিএ-৫ এর হার ৮৩ শতাংশ।
রাজধানীর আরেক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান হলিক্রস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সানজিদা আফরিন ভোরের কাগজকে বলেন, গোল্ডেন এ প্লাস পেয়েছি। বন্ধুরা সবাই মিলে স্কুলে এসেছি। অনেকদিন পরে সবার সঙ্গে দেখা হয়েছে। এখন খুব ভালো লাগছে। স্কুলের বাইরে প্রতিদিন ছয় ঘণ্টা পড়াশোনা করেছি। সেটা সার্থক হয়েছে।
হলিক্রস কলেজের প্রধান শিক্ষক সিস্টার রানি ক্যাথরিন গোমেজের পক্ষে স্কুলের জ্যেষ্ঠ শিক্ষক শ্রীমন্ত পিউস রড্রিক্স বলেন, শিক্ষার্থীদের ফলে আমরা অনেক খুশি। কারণ, করোনাকালীন অনেক রকম প্রতিকূলতা ছিল। এ সবকিছুকে ছাপিয়ে তারা খুব ভালো ফল করেছে। শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের ত্রিমুখী প্রচেষ্টায় সার্বিক সফলতা এসেছে। তিনি জানান, এবার প্রতিষ্ঠানটি থেকে এসএসসি পরীক্ষার্থী ছিল ২৫৪ জন। এর মধ্যে এ প্লাস পেয়েছে ২২৯ জন আর। কোনো শিক্ষার্থী অকৃতকার্য হয়নি। গত বছর এই স্কুল থেকে ২২০ জন এ প্লাস পেয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়