মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

পুরনো নাটকে বছর পার মঞ্চে নেই নতুন নাটক

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শরীফা বুলবুল : করোনা মহামারির ধাক্কা সামলেই উঠতে পারছে না দেশের সাংস্কৃতিক অঙ্গন। দীর্ঘদিন পর মঞ্চের আলো জ্বলে উঠলেও ঝলসে উঠতে পারেনি সাংস্কৃতিক চর্চা। তবে আগের মতো দর্শক সমাগমে চাঙা হয়ে উঠেছে সাংস্কৃতিক অঙ্গনের চত্বরগুলো। কিন্তু মঞ্চে নতুন নাটকের সাড়া ফেলা কোনো দৃষ্টান্ত তৈরি হয়নি। বরং বিগত সময়ের নাটকেই আলোকিত হচ্ছে নাট্যমঞ্চ। নতুন নাটক লেখা কিংবা মঞ্চায়নের কোনো বড় খবরও নেই।
নাট্য ব্যক্তিত্বরা বলছেন, করোনা মহামারির ধাক্কা সামলে ওঠার চেষ্টা চলছে বছরখানেক ধরেই। তবে অর্থ সংকট আর অনাগ্রহের কারণেই অনেকটা পিছিয়ে পড়তে হচ্ছে। অনেকে আবার বলছেন, দিন দিন সাংস্কৃতিক অঙ্গন বিরূপ পরিস্থিতিতে পড়ছে। দেশে সাংস্কৃতিক চর্চার অনুকূল পরিবেশ ধীরে ধীরে সংকুচিত হয়ে পড়ছে। বৈরী পরিবেশ তৈরি হচ্ছে। সংস্কৃতিবান্ধব রাজনীতির পরিসরও কমে আসছে। এসবের ধাক্কা এসে লাগছে সাংস্কৃতিক অঙ্গনে, নাট্যমঞ্চে। তবে এমন বৈরী পরিবেশ দূর করতে বেশি বেশি সংস্কৃতি চর্চাই সমাধান। সেজন্য বেশি নাটক লিখতে হবে, মঞ্চে উপস্থিতি বাড়াতে হবে।
প্রাপ্ত তথ্য মতে, চলতি বছরে রাজধানীর মঞ্চগুলোতে যেসব নাটক মঞ্চায়ন হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘হেলেন কেলার’, ‘চিত্রাঙ্গদা’, ‘ত্রিংশ শতাব্দি’, ‘কঞ্জুস’, ‘হাসনজানের নাও’, ‘বহিপীর’, ‘বোধ’, ‘রাঢ়াঙ’, ‘আওরঙ্গজেব’, ‘আমি ও রবীন্দ্রনাথ’, ‘শ্রাবণ ট্র্যাজিডি’, ‘কহে বিরাঙ্গনা’, ‘গহর বাদশা ও বানেছাপরী’, ‘লালজমিন’, তপস্বী ও তরঙ্গীনী’, ‘পাকে বিপাকে’,‘ রাজার চিঠি’, ‘শিখণ্ডী কথা’, ‘নিমজ্জন’, ‘বশীকরণ’, ‘জুলিয়াস সিজার’,‘মাংকি ট্রায়াল’,‘নিঃসঙ্গ লড়াই’সহ অজ¯্র নাটক। এসব নাটক অনেক আগেই লেখা। মঞ্চেও বেশ পুরনো। বছরভর এসব নাটকই মঞ্চায়ন করা হচ্ছে। চলতি শীত মৌসুম ঘিরে নতুন নাটকের মঞ্চায়ন নেই।
জানতে চাইলে স্বপ্নদলের দলপ্রধান জাহিদ রিপন ভোরের কাগজকে বলেন, থিয়েটারের প্রতি প্রদর্শনীই নতুন করে তৈরি হয়। এজন্য এতে নতুন পুরাতনে বেশি কিছু যায় আসে না।
পুরনো নাটক বারবার দেখালেও দর্শকের মধ্যে এর কোনো প্রভাব পড়ে না। এটাও সত্যি যে নতুন নাটক মঞ্চে আনতে হলে প্রস্তুতি দরকার। তবে, জানুয়ারিতে নতুন নাটক মঞ্চে আনার কাজ চলছে।
এক্ষেত্রে নাট্যকর্মীদের কাছ থেকে আরো দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করেন- নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ নাট্যব্যক্তিত্ব। ঢাকার মঞ্চ এবং নাট্যোৎসবগুলোতে ‘সম্পর্কের খাতিরে’ একই নাটক বারবার মঞ্চস্থ হওয়ায় বিরক্তি প্রকাশ করেন তিনি।
বরং নাট্যমঞ্চে দর্শক কমে যাওয়ার কারণ খোঁজার তাগিদ দিয়ে তিনি বলেন, কোনো কারণে দর্শক ক্রমেই মঞ্চবিমুখ হচ্ছে তা নিয়ে আমাদের ভাবতে হবে। আমরা কি নাটকের ফর্ম চেঞ্জ করব, উপাদান বদলে ফেলব নাকি ‘ভ্যালু অ্যাড’ করব- তা নিয়ে আমাদের প্রফেশনালি চিন্তা করা উচিত।
তবে এ প্রসঙ্গে নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বললেন, যদি পুরনো

নাটকের সেইরকম আবেদন থাকে তাহলে বহুবার মঞ্চায়ন হতে পারে। এতে কোনো সমস্যা নেই। একটি নাটকের শততম মঞ্চায়নও হতে পারে। তবে সেই নাটকের সেরকম আবেদন থাকা চাই। এক্ষেত্রে রাজনৈতিক পরিবেশ অনুকূলে না থাকলে সংস্কৃতি চর্চা স্বতঃস্ফূর্ত হয় না। যেটাকে বলে মত প্রকাশের স্বাধীনতা।
এ প্রসঙ্গে নাট্য ব্যক্তিত্ব লাকী ইনামও একই মত দিলেন। তিনি বলেন, একই নাটক বারবার মঞ্চায়ন হওয়াটাই থিয়েটার। আমরা যে আমাদের লোকজ সংস্কৃতিটাকে দেখাতে চাচ্ছি, তা নতুন নতুন দর্শকরা যতবার দেখবে, ততবারই এ সম্পর্কে জানবে। আমরা বাইরের দেশেও দেখি একই নাটক হাজারবার মঞ্চায়ন হচ্ছে। এটাই থিয়েটারের নিয়ম। থিয়েটার নতুন দর্শক তৈরি করে। তবে একটা নতুন নাটক মঞ্চে আনাও প্রচুর সময় এবং পরিশ্রমসাধ্য ব্যাপার। সেই পরিশ্রম অনেকেই করতে চায় না। যে কারণে একই নাটকের বারবার প্রদর্শনী। তবু একটা কিছু তো হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়