মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

নৌ ধর্মঘট প্রত্যাহার : ন্যূনতম মজুরি নির্ধারণে কমিটি গঠন

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১০ দফা দাবিতে দেশব্যাপী লাগাতার নৌযান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। গতকাল সোমবার বিকালে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে নৌযান মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন। বৈঠকে আগামী এক মাসের মধ্যে ন্যূনতম মজুরি নির্ধারণে কমিটি গঠন করা হয়েছে। এই এক মাস শ্রমিকদের অন্তর্বর্তীকালীন ভাতা প্রদানের জন্য মালিকপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণার পরপরই সদরঘাট টার্মিনালসহ সব নদীবন্দর আবার সচল হয়ে ওঠে।
জানা গেছে, গত শুক্রবার প্রথমবার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান নৌযান মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন। তিনি ওই বৈঠকেও শ্রমিকদের বেতন-ভাতাসংক্রান্ত একটি নীতিমালা প্রণয়নের জন্য এক মাস সময় চেয়েছিলেন। কিন্তু নৌ শ্রমিকরা প্রতিমন্ত্রীর প্রস্তাব তখন মেনে নেননি। পরবর্তীতে শ্রমিকরা নৌযান মালিকদের সঙ্গেও বৈঠক করেন। এরপর গতকাল সোমবার আবারো শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। এতে নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিআইডব্লিউটিএ, শিপিং করপোরেশন, নৌযান মালিক ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন। দুপুরের দিকে বৈঠক শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলে। দীর্ঘ আলোচনার পর বৈঠক শেষে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, আমরা ১০ দফা দাবি বাস্তবায়নে নেয়া কর্মবিরতি প্রত্যাহার করছি। আমাদের সৌহার্দ্যপূর্ণ সভা হয়েছে। শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণে এক মাসের মধ্যে কমিটি গঠন ও মামলা প্রত্যাহারসহ অন্যান্য সমস্যা সমাধানে আশ্বস্ত করা হয়েছে। আমরা আশা করি, সরকার দ্রুত আমাদের দাবিগুলো বাস্তবায়ন করবে।
তিনি আরো বলেন, আমরা এই মুহূর্ত থেকে সব শ্রমিককে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি। যাত্রীবাহী লঞ্চের শ্রমিকদেরও যথাযথভাবে যাত্রীবাহী নৌযানে কাজ শুরু করতে বলছি।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বৈঠকের পরে বলেন, মালিক-শ্রমিকদের দাবির বিষয়গুলো শুনেছি। আমরা তাদের দাবি ও সমস্যাগুলো দেখছি। এক মাসের মধ্যে শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে কমিটি করেছি। আর এই এক মাস শ্রমিকদের অন্তর্বর্তীকালীন ভাতা দেয়ার জন্য মালিকপক্ষকে বলেছি। একটি পক্ষ বিশৃঙ্খলা করেছে। কয়েক জায়গায় হামলা হয়েছে।
গ্রেপ্তার ও মামলা হয়েছে, সেটাও আমরা দেখব। মামলাগুলো প্রত্যাহার করা হবে বলে আমরা শ্রমিকদের আশ্বস্ত করেছি। তিনি আরো বলেন, নৌ মন্ত্রণালয়ের
সঙ্গে শ্রম মন্ত্রণালয় এবং মালিক-শ্রমিক মিলে সব দাবি নিরসনে একটি কমিটি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়