মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

জিপিএ-৫ ও পাসে এগিয়ে মেয়েরা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:১৬ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় গড় পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। এবার পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫। গত বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ছিল ১৭ হাজার ৫৭৮ জন। এবারের পরীক্ষায় পাস ও জিপিএ-৫ দুটোতেই ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।
গতকাল সোমবার দুপুর দেড়টায় শিক্ষা বোর্ড মিলনায়তনে পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. তোফাজ্জুর রহমান। তিনি জানান, ২০২২ সালে এই শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৭৬ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী। গড় পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। অকৃতকার্য হয়েছে ৩৫ হাজার ১৬৪ জন। পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৬৯৫ জন পরীক্ষার্থী।
তিনি জানান, গতবারের মতো এবারো ছাত্রীদের পাসের হার বেশি। ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ৫৫ শতাংশ আর ছাত্রদের পাসের হার ৮০ দশমিক ৭৭ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে ছাত্রী ১৩ হাজার ৩৬৮ জন এবং ছাত্র ১২ হাজার ২১৮ জন।
তিনি আরো জানান, এবারে শূন্য ফলাফল বিদ্যালয়ের সংখ্যা ৫টি। গতবার ছিল শূন্য। এবার শতভাগ পাস করেছে ৮৭টি বিদ্যালয়ে, গত বছর ছিল ৪৯৩টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়