নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

৪ ওয়াসার কর্মকর্তাদের সভা : পানি-স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনায় গুরুত্ব

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্থায়িত্বশীল পানি ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার গুরুত্ববিষয়ক অভিজ্ঞতা বিনিময়ে খুলনা ওয়াসা পরিদর্শন করে এক মত বিনিময় সভায় অংশ নিয়েছেন ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী ওয়াসার কর্মকর্তারা।
গতকাল রবিবার খুলনা ওয়াসা কনফারেন্স কক্ষে ‘ৃস্থায়িত্বশীল ওয়াটার ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার গুরুত্ব’ বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খুলনা ওয়াসা, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এবং ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভার আয়োজন করে।
সভায় ঢাকা ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার তাকসিম এ খান, চট্টগ্রাম ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লা, রাজশাহী ওয়াসার এমডি মো. জাকির হোসেন (অতিরিক্ত সচিব), খুলনা ওয়াসার এমডি মো. আবদুল্লাহ (পি. ইঞ্জ)-সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ ও বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের কর্মকর্তা ও মেম্বাররা অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ (পি. ইঞ্জ)। সভায় স্বাগত বক্তব্য রাখেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন) এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও কোঅর্ডিনেটর কাজী মনির মোশারফ।
মূলত পানি ও স্যানিটেশন খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দুর্নীতি প্রতিরোধে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা জোরদার করণে এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এবং ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক বাংলাদেশের ওয়াসাগুলোর সঙ্গে বিগত পাঁচ বছর যাবৎ সফলভাবে কাজ করে যাচ্ছে।
সভাপতির বক্তব্যে খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ (পি.ইঞ্জ) বলেন, সেবা সংস্থাগুলোতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য সমস্যা চিহ্নিত করে গুরুত্বের ভিত্তিতে সময়সীমাবদ্ধ কর্মপরিকল্পনা নির্ধারণ করা। প্রতিষ্ঠানের বিভিন্ন টায়ারে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চা করলে স্বচ্ছতা নিশ্চিত হবে এবং প্রতিষ্ঠানের সুনাম ও ভাবমূর্তি অক্ষুণ্ন থাকবে। পানি ও স্যানিটেশন খাত সংশ্লিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করার উপর গুরুত্ব দেন তিনি।
সভায় ঢাকা ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার তাকসিম এ খান বলেন, সেবাসংস্থার কার্যক্রমকে শতভাগ অটোমেশন করার মাধ্যমেই ওয়াটার ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করা যাবে। তিনি বলেন, ডিস্ট্রিক্ট মিটারিং এরিয়া প্রবর্তনের মাধ্যমে ঢাকা ওয়াসা নন রেভিনিউ ওয়াটারের পরিমাণ কমাতে পেরেছে। রাজশাহী ওয়াসার এমডি মো. জাকির হোসেন (অতিরিক্ত সচিব) বলেন, রাজশাহী ওয়াসা ইতোমধ্যে ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে একটি ইন্টিগ্রিটি রোডম্যাপ প্রণয়ন করেছে এবং তা বাস্তবায়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারা পানি সংযোগ প্রদানে স্বচ্ছতা নিশ্চিত করা ও অবৈধ সংযোগ বৈধকরণে সফল হয়েছে।
চট্টগ্রাম ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লা বলেন, ইন্টিগ্রিটি একটি চেতনার বিষয়। নিজেদের মধ্যে এটিকে লালন করতে হবে। তিনি ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চা করে ইনোভেটিভ আইডিয়া প্রয়োগের মাধ্যমে চট্টগ্রাম ওয়াসাকে একটি জনবান্ধব প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়