নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

স্মরণ সভায় বক্তারা : সমাজ প্রগতির জন্য সাবেক সমাজতাত্ত্বিকদের অবদান রাখতে হবে

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বীর মুক্তিযোদ্ধা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন, সমাজতত্ত্ব বিভাগের প্রয়াত অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দীন তার জীবদ্দশায় শুধু শিক্ষকতাই করেননি, পাশাপাশি তিনি মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণাসহ বিভিন্ন প্রগতিশীল আন্দোলনের মধ্য দিয়ে অবিরত সমাজকে এগিয়ে নেয়ার চেষ্টা করেছেন। এছাড়া কোভিড মহামারির সময় এই সমাজতত্ত্ব বিভাগের সাবেক শিক্ষার্থী, যারা অকালে প্রাণ হারিয়েছেন, তারাও নানাভাবে সমাজ প্রগতির ধারায় অবদান রেখেছেন। সমাজ বিনির্মাণে তাদের সবারই অবদান রয়েছে। তাই আমাদের দেশ ও সমাজে তাদের যে অবদান তা শ্রদ্ধার সাথে স্মরণ ও আদর্শ অনুসরণ করতে পারলেই তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।
চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র-ছাত্রী সমিতি, সমাজতত্ত্ব বিভাগ এর উদ্যোগে কোভিড মহামারির সময় এই বিভাগের যারা প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে আয়োজিত স্মরণসভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। তারা বলেন, সাবেকদের শুধু স্মরণ করলেই আমাদের দায়িত্ব শেষ হবে না, সমাজতত্ত্ব বিভাগের সাবেক শিক্ষার্থীরা সমাজে মানবিক উন্নয়নসহ আরো অনেক দৃষ্টান্তমূলক কাজের মধ্য দিয়ে সংগঠনের ভাবমূর্তি উজ্জ্বল করার ভূমিকা রাখতে পারেন। সেই আদর্শ ও চেতনা নিয়ে এগিয়ে যেতে পারলেই সমাজতত্ত্ব বিভাগের শিক্ষা সার্থক হবে।
সংগঠনের সভাপতি মিরসরাই উপজেলা পরিষদেও সাবেক চেয়ারম্যান মোহাম্মদ গিয়াসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন এই বিভাগের সাবেক শিক্ষক ও বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ ইমাম আলি। বিশেষ অতিথি ছিলেন বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ড. মো. ওবায়দুল করিম ও সমিতির সাবেক সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম। সংগঠনের সাধারণ সম্পাদক মো. জহিরুল আলমের স্বাগত বক্তব্য ও জামিলা রহমানের সঞ্চালনায় প্রয়াতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনা করা হয়। স্মরণ সভায় স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা এ জে এম জাহাঙ্গীর আলম, সংগঠনের সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টারা যথাক্রমে, রোকসানা ইসলাম রীতা, সিরাজুল ইসলাম আনসারী, রাশেদ মনোয়ার, সাবেক সাধারণ সম্পাদক শাহরিয়ার খালেদ, সহসভাপতি মো. রফিকুল ইসলাম ভূঁইয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের কোষাধ্যক্ষ কাজী মাহমুদ ইমাম বিলু, সাংগঠনিক সম্পাদক শাহজাহান চৌধুরী। আরো বক্তব্য রাখেন প্রয়াত প্রফেসর গাজী সালেহ উদ্দিনের কন্যা মৌসুমি ও সফিউল আলম মন্টুর কন্যা ডা. মিথুন। প্রয়াত শফিক আহমেদ, হালিমা খাতুন, সাইফুল্লাহ চৌধুরীসহ অন্যান্য প্রয়াত সাবেকদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়