নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ : যাত্রা শুরু হলো ফরেনসিক ল্যাবের

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : সাইবার অপরাধ ও অপরাধী শনাক্তকরণসহ ডিজিটাল তথ্য প্রমাণাদি সংগ্রহ করে দ্রুত পরীক্ষা নিরীক্ষার জন্য যাত্রা শুরু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপির) ডিজিটাল ফরেনসিক ল্যাবের। গতকাল রবিবার দুপুর আড়াইটায় আনুষ্ঠানিকভাবে ল্যাবটির যাত্রা শুরু হয়। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট অ্যান্টি-টেররিজম অ্যাসিস্ট্যান্স (এটিএ), ইউএস অ্যাম্বাসির সহযোগিতায় নগরীর সিএন্ডবি মোড়ে আরএমপির নির্মাণাধীন সদর দপ্তর সাইবার ক্রাইম ইউনিট ভবনে স্থাপন করা হয়েছে ল্যাবটি।
ল্যাবটি উদ্বোধন করেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক। অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস) বিজয় বসাক, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক অ্যান্ড ডিবি) সামসুন নাহার, উপপুলিশ কমিশনার (সদর) সাইফউদ্দীন শাহীন, যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট অ্যান্টি-টেররিজম অ্যাসিস্ট্যান্সের প্রশিক্ষকসহ আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, বর্তমান প্রযুক্তি নির্ভর যুগে সাইবার অপরাধীরা বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস দিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিত্যনতুন অপরাধ সংগঠিত করছে। আরএমপির সব থানায় সাইবার অপরাধ সংক্রান্ত বিভিন্ন ধরনের অভিযোগ ও সাধারণ ডায়েরি গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, এতদিন ডিজিটাল ডিভাইস ও সাইবার সংক্রান্ত অপরাধ ও অপরাধীদের শনাক্তকরণসহ আলামতের সত্যতা নিরুপণের জন্য সিআইডি ও পিবিআইয়ের ডিজিটাল ফরেনসিক ল্যাবের সহায়তা নিতে হত। তবে এবার আরএমপিতেই স্থাপন হলো ডিজিটাল ফরেনসিক ল্যাব। আমাদের এখানেই কাজগুলো করা যাবে। ফলে অপরাধ শনাক্তকরণ সহজ হবে এবং কম সময়ে অধিক মামলা নিষ্পত্তির সুযোগ সৃষ্টি হবে। এ ল্যাব স্থাপনের সহায়তা করায় তিনি ইউএস অ্যাম্বাসি এবং এটিএর প্রশিক্ষকদের ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে সাইবার ক্রাইম ইউনিটের সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরী বলেন, এ ডিজিটাল ফরেনসিক ল্যাবের মাধ্যমে কম্পিউটার ও ডিজিটাল স্টোরেজ মিডিয়া থেকে গোপনীয় ডেটা উদ্ধার ও বিশ্লেষণ করা যাবে। থাম্ব ড্রাইভ, ইন্টারনেট, ল্যাপটপ এবং অন্য পদ্ধতিগুলোর মতো বৈদ্যুতিক ডিভাইস দিয়ে তথ্য এবং অন্যান্য মূল্যবান ডেটা সংরক্ষণ বা স্থানান্তর করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়