নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

মুনীর চৌধুরী সম্মাননা পেলেন লাকী ইনাম

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের স্বনামধন্য নাট্যদল ‘থিয়েটার’ প্রবর্তিত ‘মুনীর চৌধুরী সম্মাননা’ পেলেন নাট্যকার-নির্দেশক-অভিনেতা লাকী ইনাম। অন্যদিকে ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ পেলেন পালানাট্য রচয়িতা ও নির্দেশক সায়িক সিদ্দিকী। গতকাল রবিবার সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ৯৭তম জন্মবার্ষিকীতে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পদকপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। সভাপতিত্ব করেন থিয়েটার সভাপতি ফেরদৌসী মজুমদার।
স্বাগত ভাষণ দেন থিয়েটারের সাংগঠনিক পরিচালক রামেন্দু মজুমদার। এ ছাড়াও বক্তব্য দেন শহীদ মুনীর চৌধুরীর পুত্র আসিফ মুনীর ও মোহাম্মদ জাকারিয়ার কন্যা অধ্যাপক সুরমা জাকারিয়া। আইএফআইসি ব্যাংক লিমিটেডের সৌজন্যে ‘মুনীর চৌধুরী সম্মাননা’ প্রাপককে ৫০ হাজার ও ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ প্রাপকের হাতে ২৫ হাজার টাকা অর্থমূল্য তুলে দেয়া হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পালানাট্য পরিবেশন করেন সায়িক সিদ্দিকী।
প্রসঙ্গত, বাংলাদেশের নাট্যচর্চায় আধুনিক চেতনা সঞ্চারে অগ্রণী পুরুষ মুনীর চৌধুরী এবং বাংলা নাটকের ইতিহাসে এক অনন্যসাধারণ নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ জাকারিয়া।
থিয়েটার ১৯৮৯ সাল থেকে নাট্যজগতের প্রতিভাবান ব্যক্তি বা নিবেদিতপ্রাণ সংগঠনকে ‘মুনীর চৌধুরী সম্মাননা’ এবং ১৯৯৭ সাল থেকে তরুণ নাট্যকর্মীদের ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ প্রদান করার মধ্য দিয়ে সম্মান জানিয়ে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়