নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

পানিস্বল্পতায় কাপ্তাই : বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্নে

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ ইলিয়াছ, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) : রাঙামাটির কাপ্তাই লেকে পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেশের একমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে এসেছে। ফলে এই কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে শুধু ২ নম্বর ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। গত রবিবার পানিবিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে এসব তথ্য জানান তিনি।
তিনি আরও জানান, বিদ্যুৎকেন্দ্রের ১ নম্বর ইউনিটের মেরামত কাজ শেষ হয়েছে। যে কোনো সময় এটি চালু করা হবে। তবে কাপ্তাই লেকে পানির স্বল্পতায় ১ নম্বর ইউনিটসহ ৩, ৪ ও ৫ নম্বর ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।
কাপ্তাই পানিবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোলরুম সূত্র জানায়, রবিবার সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই লেকে পানির পরিমাণ ছিল ৯০ দশমিক ৯ ফুট মিন সি লেভেল (এমএসএল)। লেকে রুল কার্ভ অনুযায়ী বর্তমানে পানি থাকার কথা ১০৬ দশমিক ৪ (এমএসএল) এবং কাপ্তাই লেকে পানির ধারণক্ষমতা ১০৯ (এমএসএল)।
পানির ওপর নির্ভরশীল কাপ্তাইয়ের এই পানিবিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট দিয়ে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। তবে বছরের এই মৌসুমে কাপ্তাই লেকে পানির তীব্র সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি নৌচলাচলও ব্যাহত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়