ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

শিশু আয়াত হত্যা : মানববন্ধনে শিশু ন্যায়পাল নিয়োগের দাবি > ২ দিনের রিমান্ডে আবির

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীর হালিশহরে আলীনা ইসলাম আয়াত নামে ৪ বছরের শিশুকে খুনের পর মরদেহ ছয় টুকরো করে সাগরে ভাসিয়ে দেয়ার ঘটনায় গ্রেপ্তার হওয়া নরপিশাচ আবির আলীকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তাদের হেফাজতে নিয়েছে। এর আগে গতকাল শনিবার বিকালে চট্টগ্রাম মহানগর হাকিম সাদ্দাম হোসেনের আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করলে আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত শুক্রবার এই লোমহর্ষক হত্যার ঘটনাটি বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পেরে চট্টগ্রামত বটেই সারাদেশেই বিবেকবান মানুষ ব্যথিত-মর্মাহত ও ক্ষুব্ধ হয়েছেন। বিশেষ করে টেলিভিশনে সংবাদটি প্রচারিত হওয়ার পর শিশু-কিশোরদের মধ্যে প্রচণ্ড বিষ্ময়-ভয় কাজ করছে। সেইসঙ্গে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন অভিভাবকরা। এ ধরনের হত্যাকাণ্ডে জড়িত অপরাধীদের মৃত্যুদণ্ডাদেশ দেয়া ও এমন ঘটনা যাতে আর না ঘটে সেজন্য প্রশাসনসহ সমাজের প্রতিটি বিবেকবান মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে শিশু সংগঠন খেলাঘর। শনিবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে খেলাঘর চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।
এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে চট্টগ্রামসহ সারাদেশে ক্রমবর্ধমান শিশু নির্যাতন ও হত্যার ঘটনা, সমাজের চূড়ান্ত অবক্ষয়ের প্রতীক বলে মন্তব্য করেন খেলাঘরের নেতারা। পাশাপাশি বিচারহীনতা বা বিচার দীর্ঘসূত্রতার সংস্কৃতির কারণে শিশু নির্যাতন-হত্যার ঘটনা বাড়ছে বলেও মন্তব্য করেন তারা। সমাবেশ থেকে শিশুহত্যা, নির্যাতন বন্ধ ও শিশু অধিকার প্রতিষ্ঠায় ‘শিশু ন্যায়পাল’ নিয়োগের দাবি জানান বক্তারা। খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নাট্যজন মুনির হেলালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসুর সঞ্চালনায় প্রতিবাদী সমাবেশে বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, কেন্দ্রীয় কমিটির সদস্য কলেজ শিক্ষক রোজী সেন, খেলাঘর সংগঠক শাহজাহান চৌধুরী, চৌধুরী জহির উদ্দিন বাবর, মহিউদ্দিন শাহ, ইসরাত সুলতানা সুইটি, প্রীতম দাশ, প্রকৌশলী প্রকাশ ঘোষ, সুচিস্মিতা চৌধুরী, লিটন শীল, জুলফিকার আলী মুন্না, আবু হাসনাত চৌধুরী, রবি শংকর সেন নিশান, বিপ্লব মল্লিক, দীপঙ্কর রুদ্র প্রমুখ। সংহতি জানিয়ে আরো বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সুরজিৎ দাশ শুনু, শিল্পী শাহরিয়ার খালেদ।
পিবিআই চট্টগ্রামের পরিদর্শক ইলিয়াছ খান জানান, আবির আলী প্রচণ্ড শক্ত নার্ভের ছেলে এবং তার মধ্যে কোনো বিকার দেখিনি আমরা। মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই পরিদর্শক (মেট্রো) মনোজ কুমার দে বলেন, আটকের পর আবির আলী আমাদের কাছে হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে। শিশুটির বাবা ইপিজেড থানায় মামলা দায়ের করেছেন। ওই মামলায় আবিরকে গ্রেপ্তার দেখিয়ে এ বিষয়ে আরো বিস্তারিত জানতে তাকে ১০ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেছিলাম। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। আমরা তাকে হেফাজতে নিয়েছি।
গত ১৫ নভেম্বর বিকালে নগরীর ইপিজেড থানার দক্ষিণ হালিশহর ওয়ার্ডের নয়ারহাট এলাকার বাসিন্দা সোহেল রানার শিশুকন্যা আলীনা ইসলাম আয়াত নিখোঁজ হয়। ১০ দিন পর পিবিআই আবির আলীকে গ্রেপ্তারের মধ্য দিয়ে নিখোঁজ রহস্যের উদ্ঘাটন করে। পিবিআইয়ের ভাষ্যমতে, মুক্তিপণ আদায়ের জন্য আয়াতকে অপহরণের পরিকল্পনা করে তাদের বাড়ির ভাড়াটে আজহারুলের ছেলে আবির আলী। পারিবারিকভাবে ঘনিষ্ঠ আবিরকে আয়াত ‘চাচ্চু’ বলে সম্বোধন করত।
কিন্তু সেই চাচ্চুই যে তাকে নির্মমভাবে খুন করবে তা কেউ কোনোভাবেই কল্পনা করতে পারেনি। ১৫ নভেম্বর বিকালে আয়াতকে অপহরণ, হত্যা ও তারপর আয়াতের মরদেহ ৬টি খণ্ডে বিভক্ত করে স্লুইসগেটের কাছে পানিতে ফেলে দেয়। এতসব কিছু করেও সে ছিল একদম স্বাভাবিক, যা দেখে তদন্তকারী পুলিশ কর্মকর্তারাও বিষ্মিত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়