মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

ফুটবলে মনোযোগ দিতে বললেন হ্যাজার্ড

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ নিয়ে বিতর্কের শেষ নেই। স্বাগতিক দেশটির বিভিন্ন নিষেধাজ্ঞা পশ্চিমা বিশ্বের সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। বিশ্বকাপে অংশগ্রহণকারী খেলোয়াড়রা মাঠে এবং মাঠের বাইরে কাতারের এসব সিদ্ধান্তের প্রতিবাদ জানান। জার্মানি, নেদারল্যান্ডস, ওয়েলস ও ইংল্যান্ড সমর্থকদের এ ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করতে দেখা যায়। কিন্তু বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড মনে করেন, ফুটবলারদের শুধু খেলার দিকেই মনোযোগ দেয়া উচিত।
সমকামিতা সমর্থনে ফিফা বাধা দেয়ায় নিজেদের প্রথম ম্যাচে জার্মানি দল প্রতিবাদ জানিয়েছিল অভিনব পদ্ধতিতে। ‘ই’ গ্রুপে জাপানের বিপক্ষে ম্যাচ শুরুর আগে জার্মানির খেলোয়াড়রা ছবির জন্য পোজ দেয়ার সময় এক হাত দিয়ে মুখ ঢেকে ফেলেন। পরে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ম্যাচটি হেরে যায় ২-১ গোলে। জার্মানির খেলোয়াড়দের এই বিষয়টি ভালো লাগেনি হ্যাজার্ডের। তার মতে, ‘তারা (জার্মানি) হয়তো আরো ভালো করতে পারত। কিন্তু তারা জিততে পারেনি। আমরা এখানে ফুটবল খেলতে এসেছি, এখানে কোনো রাজনৈতিক বার্তা দিতে আসিনি। এসব বার্তা দেয়ার জন্য অন্য আরো অনেকে রয়েছে। আমাদের ফুটবলের দিকে মনোযোগ দেয়া উচিত।’ সমকামী আর্মব্যান্ড প্রসঙ্গে হ্যাজার্ড বলেন,‘আমি এটা পরাতে অভ্যস্ত নই। কারণ আমি এখানে ফুটবল খেলতে এসেছি। আমি খেলা শুরুর আগেই হলুদ কার্ড দেখতে চাই না এ আর্মব্যান্ড পরে। এটা দলকে পুরো বিশ্বকাপে আরো হুমকির ভেতর ফেলবে। এটা করা থেকে বিরত থাকাকেই সমীচীন মনে করেছি।’
মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সমকামিতা অবৈধ। এ জন্য বিশ্বকাপের জন্য আগতদের এই বিষয়টি মেনে চলার ব্যাপারে শুরু থেকেই কঠোর অবস্থান নিয়েছে বৈশ্বিক আসরের স্বাগতিক দেশটি। এর প্রতিবাদ জানিয়ে জার্মানি, ইংল্যান্ডসহ সাতটি দলের অধিনায়ক বৈচিত্র্য ও সহনশীলতার প্রতীক ওয়ানলাভ আর্মব্যান্ড হাতে পরে খেলতে চেয়েছিলেন। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি ফিফা। এমন আর্মব্যান্ড পরলে খেলোয়াড়দের নিষেধাজ্ঞার হুমকি দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এরপর ভিন্ন ভিন্ন দলের অধিনায়করা জানান, তারা আর্মব্যান্ডটি পরবেন না।
কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন অনেক সাবেক তারকা ফুটবলাররা। তাদের একজন ২০১৪ বিশ্বকাপজয়ী জার্মানির অধিনায়ক ফিলিপ লাম। স¤প্রতি এক সাক্ষাৎকারে কাতারে না যাওয়ার কারণ জানিয়েছেন এই ফুটবলার। তিনি বলেন,‘একজন অফিশিয়াল প্রতিনিধি কিংবা একজন ভক্ত হিসেবেও আমি কাতারে যাচ্ছি না। যে দেশকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হয়, সেই দেশের মানবাধিকার পরিস্থিতি বিবেচনা করা উচিত।’ কাতার যেভাবে সমকামী নারী-পুরুষ, উভকামী এবং ট্রান্সজেন্ডার মানুষদের অধিকার দমন করে তা বারবার উঠে আসছে আন্তর্জাতিক মিডিয়ায়।
এলজিবিটিকিউ স¤প্রদায়ের যারা কাতারে বিশ্বকাপ দেখতে যাবেন, তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এছাড়া নারীদের ব্যাপারে কঠোর অবস্থান তো রয়েছেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়