মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

নাটোরে শিল্পমন্ত্রী : শেখ হাসিনার নেতৃত্বে দেশে উন্নয়নের চাকা ঘুরছে

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শেখ হাসিনার জাদুকরি নেতৃত্বে দেশে উন্নয়নের চাকা ঘুরছে। সারা বিশ্বে উন্নয়নের বিস্ময় হিসেবে আমাদের দেশের নাম সম্মানের সঙ্গে উচ্চারিত হয়। গতকাল শুক্রবার বিকালে নাটোরের গোপালপুরে অবস্থিত নর্থ বেঙ্গল চিনিকলের চলতি আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, এমপি, স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা এবং লালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মেহনতি কৃষক-শ্রমিকের স্বার্থ সংরক্ষণে শিল্পকারখানা জাতীয়করণ করেন। তিনি ইন্ডাস্ট্রিয়াল সার্ভিস চালু করেছিলেন। এর সুফল প্রাপ্তির আগেই তাকে ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। তবে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও যোগ্য নেতৃত্বে দেশ উন্নয়ন ও অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে। স্বাধীনতাবিরোধী অপশক্তি একসময় এদেশের শিল্পকারখানা পানির দরে বিক্রি করে দিয়েছিল। তাদের মধ্যে দেশপ্রেম নেই, মানুষের প্রতি মমত্ববোধ নেই। বর্তমান সরকারের এই উন্নয়ন তারা সহ্য করতে পারছে না। তাদের সঙ্গে বিদেশিরাও সোচ্চার হয়েছে। কিন্তু ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে তাদের ষড়যন্ত্র রুখে দেবে।
শিল্পমন্ত্রী আরো বলেন, দেশের শিল্পায়নে বর্তমান সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে। নর্থ বেঙ্গল চিনিকলসহ দেশের অন্যান্য চিনিকলকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে উৎপাদন বহুমুখীকরণসহ কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। অনুষ্ঠানে আখের মূল্য ১৪০ থেকে বৃদ্ধি করে ১৮০ টাকা মণ নির্ধারণ করা, যথাসময়ে আখের মূল্য পরিশোধ, আখ চাষে গুণগতমানের সার সরবরাহ করায় ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন আখচাষি ইব্রাহিম খলিল, আনসার আলী দুলাল, সুকুমার রায় এবং শ্রমিক নেতা খন্দকার শহিদুল ইসলাম। চিনিকলের উৎপাদন কার্যক্রমকে বহুমুখীকরণের মাধ্যমে লাভজনক পর্যায়ে নিয়ে যাওয়ার দাবি জানান কৃষক ও শ্রমিক নেতারা। শিল্পমন্ত্রী সব অতিথি সহযোগে চিনিকলের ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
চলতি মৌসুমে নর্থ বেঙ্গল চিনিকল কর্তৃপক্ষ দুই লাখ ১৯ হাজার টন আখ মাড়াই করে ১৫ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। চিনি আহরণের হার সাত শতাংশ। পরে শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব এবং করপোরেশন চেয়ারম্যান নাটোর চিনিকল পরিদর্শন করেন। নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম জানান, চলতি আখ মাড়াই মৌসুমে নর্থ বেঙ্গল চিনিকল কর্তৃপক্ষ এক লাখ ৪০ হাজার টন আখ মাড়াই করে ৯ হাজার ৮০০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। চিনি আহরণের হার সাত শতাংশ। ৯০ মাড়াই দিবস কার্যক্রম চলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়