মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

ছিটকে গেলেন নেইমার

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে দারুণ সূচনা করেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে ম্যাচ জিতলেও শঙ্কা দেখা দিয়েছিল ব্রাজিল শিবিরে। চোটে আক্রান্ত হয়েছিলেন দলটির তারকা খেলোয়াড় নেইমার। সেই চোটেই গ্রুপপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ছিটকে গেলেন তিনি। এছাড়া ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন কিনা তা নিয়েও রয়েছে সংশয়।
স্প্যানিশ দৈনিক মার্কার খবর বলছে, সেলেসাওদের পরবর্তী প্রতিপক্ষ সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গেছেন নেইমার। এছাড়া গ্রুপ পর্বের সবশেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে তাকে পাওয়া নিয়েও শঙ্কা আছে। বিশ্বকাপের ‘জি’ গ্রুপে রয়েছে ব্রাজিল। গ্রুপে তাদের প্রতিপক্ষ সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। প্রথম ম্যাচে সার্বিয়াকে অনায়াসে হারিয়েছে তারা। সুইজারল্যান্ডের বিপক্ষে তারা খেলবে ২৮ নভেম্বর এবং গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচ ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে। প্রথম ম্যাচে চোট পাওয়া নেইমার বাকি ম্যাচগুলোতে খেলতে পারবেন কিনা তা নিশ্চিত ছিলেন না কেউ। তবে নেইমারকে নিয়ে আশাবাদী ছিলেন ব্রাজিল কোচ তিতে। তিনি বলেছিলেন, নেইমারের ইনজুরি যতটা খারাপ দেখাচ্ছে ততটা নয়। দ্রুতই সেরে উঠবেন নেইমার, বিশ্বকাপেও খেলবেন।
বিশ্বকাপে নেইমারের ইনজুরির ঘটনা নতুন নয়। এর আগে, ২০১৪ সালের ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ইনজুরিতে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয় এই তারকাকে। ২০১৮ সালের বিশ্বকাপেও পুরোপুরি ফিট ছিলেন না তিনি। এবার বিশ্বকাপে ছিলেন পুরোপুরি প্রস্তুত। কাতার বিশ্বকাপের ম্যাচ শুরু করেছিলেন রেকর্ড ভাঙার লক্ষ্য নিয়ে। ম্যাচে দুই গোল করতে পারলেই ছাড়িয়ে যেতে পারতেন স্বদ্বেশী কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড।
ম্যাচে ২-০ গোলে জয় পেলেও গোল বঞ্চিত ছিলেন এই তারকা। ৬৭ মিনিটে সার্বিয়ান ফুলব্যাক মিলেনকোভিচের কড়া ট্যাকলে নেইমারের ডান পায়ের অ্যাঙ্কেল মচকে যায়। এর প্রায় ১৩ মিনিট ব্রাজিল ফরোয়ার্ডকে মাঠ থেকে তুলে নেন তিতে। নেইমারের বদলি হিসেবে অ্যান্টনিকে মাঠে নামান কোচ তিতে। নেইমার যখন মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছিলেন, তখন পুরো ব্রাজিল দল তার চারপাশে ঘিরে ধরেছিল। সবার চোখেমুখে ছিল চিন্তার ভাঁজ। গোটা ম্যাচে ৯ বার ফাউলের শিকার হন তিনি। প্রথমার্ধে তেমন কিছু না হলেও দ্বিতীয়ার্ধে ডান পায়ের গোড়ালিতে চোট পান নেইমার। নেইমারের পায়ের অবস্থা দেখা গেছে ছবিতে, সেখানে দেখা যায়, পায়ের গোড়ালি ফুলে গেছে তার। মাঠ ছাড়ার ভিডিওতে দেখা যায়, খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ছেন তিনি। চোট পাওয়ার পর আরো ১১ মিনিট মাঠে খেলেন নেইমার। যা তার চোটকে বাড়িয়ে দিয়েছে। ব্রাজিলের টিম চিকিৎসক জানিয়েছিলেন, ব্যথা নিয়ে নেইমার শেষ ১১ মিনিট মাঠে খেলা চালিয়ে গেছেন। যা কাল হয়ে দাঁড়িয়েছে তার জন্য। তবে ইনজুরি নিয়ে এখনই কিছু বলতে পারছেন না তারা। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মতো সময় লাগতে পারে এই ইনজুরি সেরে উঠতে। তবে সেটি ম্যাচ খেলার মতো অবস্থায় থাকবে কিনা তা এখনই বলা সম্ভব নয়।
ডাগআউটে বসেও তাকে জার্সিতে মুখ ঢেকে কাঁদতে দেখা যায় নেইমারকে। যা দেখে অনেকেই আশঙ্কায় ভুগছিলেন। শেষ পর্যন্ত আশঙ্কা সত্যি হলো। গোড়ালির চোটে পড়ে ছিটকে গেলেন এই ব্রাজিলিয়ান সুপারস্টার। ব্রাজিলের হয়ে ২ গোল করা রিচার্লিসন ম্যাচ শেষে বলেছিলেন, আমাদের কাছে গুরুত্বপূর্ণ নেইমারকে বাকি ম্যাচগুলোতে ১০০ শতাংশ পাওয়া। আমি পুরো ওর খবর রাখব। রিচার্লিসনের করা দুটো গোলের মধ্যে একটি তৈরি করে দেন নেইমার। পাশাপাশি ব্রাজিলের রক্ষণও খেলেছে দুর্দান্ত। সার্বিয়ান ফরোয়ার্ড একটিও শট নিতে দেয়নি গোলে। এই জয়ের ফলে ব্রাজিল ‘জি’ গ্রুপের শীর্ষ দল হয়েই দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে।
টানা তিন বিশ্বকাপে এরকম চোটের শিকার হন নেইমার। পরবর্তী বিশ্বকাপে খেলবেন কিনা তা নিয়ে রয়েছে সংশয়। এর আগে এক সাক্ষাৎকারে এই তারকা বলেন কাতারে আমি নিজের শেষ বিশ্বকাপ মনে করেই খেলব। আমি পরের বিশ্বকাপে খেলব কিনা, সে ব্যাপারে কোনো গ্যারান্টি দিতে পারছি না। আমি সত্যিই জানি না। হয়তো খেলতে পারি, আবার নাও পারি। আমাদের কোচ বদলে যাবে এই বিশ্বকাপের পর। আমি জানি না নতুন যিনি আসবেন, তিনি আমাকে পছন্দ করবেন কিনা। তবে বিশ্বকাপ পুরোপুরি শেষ হয়নি এই তারকার এটাই স্বস্তি ব্রাজিল শিবিরে।
যদি এরপরেও চোটে বিশ্বকাপ শেষ হয়ে যায় এই তারকার তবে পরবর্তী বিশ্বকাপে মেসি, রোনালদোর সঙ্গে দর্শক হিসেবে বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়