ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

কলেরা স্যালাইনসহ লিবরার ২৪ ধরনের ওষুধের দাম বাড়ল

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কলেরার স্যালাইনসহ কয়েক ধরনের ওষুধের দাম বাড়াতে হাইকোর্টে আবেদন করেছিল ওষুধ প্রস্তুতকারক কোম্পানি লিবরা ইনফিউশন লিমিটেড। অবশেষে আদালতের নির্দেশনায় কোম্পানিটির ২৪ ধরনের ওষুধের দাম প্রকারভেদে ৫ শতাংশ থেকে ১২ শতাংশ বাড়ানো হয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আশরাফ হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী ২০ নভেম্বর দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ওষুধের দাম নির্ধারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ কনজ্যুমার্স এসোসিয়েশন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন ও বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস সোসাইটির প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন। সভায় বর্তমানে ডলার সংকট, কাঁচামালের দাম বাড়ার কারণে নিজেদের ওষুধের দাম বাড়ানোর বিষয়টি বিবেচনা করে দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়।
যেসব ওষুধের দাম বাড়ল : লিবরা কোম্পানির ৫শ মিলির কলেরা স্যালাইনের দাম ৬১ থেকে বেড়ে ৭২ টাকা, ১ হাজার মিলি ৮৮ থেকে বেড়ে ৯৮ টাকা, ২ হাজার মিলি ১১৩ থেকে বেড়ে ১২২ টাকা হয়েছে। ৫শ মিলির হাটসম্যান সলিউশন ৭৭ থেকে বেড়ে ৮২ টাকা, ১ হাজার মিলি ৯৫ থেকে বেড়ে ১০৫ টাকা, ৫শ মিলির হাটসম্যান প্লাস ৫৫ থেকে বেড়ে ৬৬ টাকা, ১ হাজার মিলি ৭১ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়েছে। দশমিক শূন্য ৯ শতাংশ (.০৯) সোডিয়াম ক্লোরাইডের দাম ছিল ৬৪ টাকা, তা এখন ৬৬ টাকা, ৭৪ টাকার সোডিয়াম ক্লোরাইড ৮০ টাকা, ৮৯ টাকার সোডিয়াম ক্লোরাইড ১শ টাকা, ১০২ টাকার সোডিয়াম ক্লোরাইড ১১৫ টাকা, ১০ শতাংশের ৮০ টাকার ডেক্সট্রোজ ৯০ টাকা, ৯৮ টাকার ডেক্সট্রোজ ১০৫ টাকা, ৭০ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ক্লোরাইড ৮০ টাকা, ৯৩ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ক্লোরাইড ১০৭ টাকা, ২৫ শতাংশের ৬৬ টাকার ডেক্সট্রোজ ৭৫ টাকা, ৭৮ টাকার ডেক্সট্রোজ ৮২ টাকা, ৯৩ টাকার ডেক্সট্রোজ ১০৫ টাকা, ৬৬ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ৭২ টাকা, ৭৮ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ৮৫ টাকা, ৮৬ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ৯০ টাকা, ৭৮ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ৮২ টাকা, ৯৩ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ১শ টাকা করা হয়েছে।
ঔষধ প্রশাসন অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশে ১৫০টিরও কম জেনেরিক ব্র্যান্ডের ২৭ হাজারের বেশি ওষুধ তৈরি হয়। এর মধ্যে মাত্র ১১৭টি ওষুধের দাম সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে বাকি ওষুধের দাম ওষুধ কোম্পানিগুলোই নির্ধারণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়