অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

মন জয় করেছেন গানিম

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জমকালো আয়োজনের মধ্য দিয়ে কাতার বিশ্বকাপ শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে মরুভূমির নানা বিষয়, আরব সংস্কৃতি ও পাশাপাশি চোখধাঁধানো আলোকসজ্জাও ছিল। তবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে মন জয় করেছেন একজন কাতারি তরুণ। হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যানের সঙ্গে মঞ্চে দেখা যায় এই তরুণকে। কিন্তু তার শারীরিক অবস্থা অন্য সবার মতো স্বাভাবিক নয়। কারণ তার শরীরের অর্ধেক অংশ নেই। উদ্বোধনী অনুষ্ঠানে এমন একজনের পারফরম্যান্স দেখে সবার একই প্রশ্ন কে এই তরুণ? কাতারে জন্ম নেয়া এই তরুণটির নাম গানিম আল মুফতাহ। যিনি এই বছর ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূতের একজন। গত এপ্রিলে গানিমকে কাতারের পক্ষ থেকে ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত হিসেবে নির্বাচন করা হয়েছে। ২০ বছর বয়সি গানিমের জন্ম থেকেই দুই পা নেই। ‘কডাল রিগ্রেশন সিনন্ড্রোম’ রোগে আক্রান্ত তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে একটি আয়াত পাঠ করেন ফিফা বিশ্বকাপের এই শুভেচ্ছাদূত।
এছাড়া জানা গেছে মায়ের পেটে থাকতে জটিল রোগ ধরা পড়ে গানিমের। তাতে শরীরের নিচের অংশ বিকলাঙ্গ হয়ে যায় ধীরে ধীরে। জন্মের আগেই তাকে অপারেশন করে ফেলে দিতে বললেও রাজি হননি তার মা। পরে ডাক্তাররা বলেছিলেন, ১৫ বছরের বেশি বাঁচার সম্ভাবনা খুবই ক্ষীণ। কিন্তু হাল ছাড়েননি গানিম ও তার পরিবার। গারসিয়া আইসক্রিম নামের একটি নিজস্ব কোম্পানি আছে গানিমের। কাতারে এর আছে ছয়টি শাখা। গানিম স্বপ্ন দেখেন একদিন প্যারা অলিম্পিকে খেলার। ২০১৮ সালে টেড এক্স কাতার বিশ্ববিদ্যালয়ের হয়ে একটি বক্তৃতার মাধ্যমে আলোচনায় আসেন গানিম। পরে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক পরিচিতি পান। ইনস্টাগ্রামে এক মিলিয়নেরও বেশি অনুসারী আছে গানিমের। এখানেই শেষ নয়। অর্ধেক শরীর নিয়ে অদম্য এই তরুণ থেমে থাকেননি। আরবের সবচেয়ে বড় পাহাড় জাবেল শামসের চূড়ায় উঠেছেন। স্কুলে থাকতে হাতে বুট লাগিয়ে খেলতেন ফুটবল। সেই সঙ্গে খেলেছেন আরো অনেক খেলাই। ওই সময়ই স্বপ্ন দেখতেন রাষ্ট্রবিজ্ঞান পড়ে দেশের প্রধানমন্ত্রী হবেন। তিনি এখন একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন নিজের পছন্দের বিষয়ে। শারীরিক অক্ষমতা সত্ত্বেও কেবল হাতের সাহায্য নিয়েই অনেক ধরনের কাজ করতে পারেন, এমনকি গাড়িও চালাতে পারেন।
নিজেকে সাঁতার, স্কুবা ডাইভিং, স্কেটবোর্ডিং রক ক্লাইম্বিংয়ের মতো বিভিন্ন কর্মকাণ্ডে সম্পৃক্ত রেখেছেন। যাইহোক কাতারে বিশ্বকাপের উদ্বোধন মুহূর্তেও সরব উপস্থিতি ছিল গানিমের। মার্কিন অভিনেতা মরগান ফ্রিম্যানের সঙ্গে তার সংলাপের মাধ্যমে উদ্বোধন হয়েছে এবারের ফিফা বিশ্বকাপ। পুরো পৃথিবীতে সৌহার্দ্য ও স¤প্রীতির বার্তা দিয়ে ফ্রিম্যান তখন জিজ্ঞাসা করেন, আমরা সবাই একটি তাঁবুর নিচে একত্রিত হয়েছি। কীভাবে অনেক দেশ, ভাষা ও সংস্কৃতি একত্রিত হতে পারে?’ গানিম তখন পবিত্র কুরআনের সুরা হুজরাতের ১৩নং আয়াত পাঠ করে এর অনুবাদ তুলে ধরেন এভাবে, ‘হে মানুষ, আমি তোমাকে সৃষ্টি করেছি নারী ও পুরুষ থেকে, আমি তোমাকে বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মধ্যে বিভক্ত করেছি যেন তোমরা পরস্পরকে চিনতে পারো, তোমাদের মধ্যে সেই ব্যক্তি সবচেয়ে বেশি সম্মানিত যে বেশি আল্লাহভীরু, আল্লাহ সবকিছু জানেন ও সব বিষয়ে অবগত।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়