অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

গোলপোস্টের অতন্দ্র প্রহরীরা

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠেছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। ফুটবলে অন্যান্য খেলোয়াড়ের মতো গোলরক্ষকের ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষের আক্রমণ দারুণ দক্ষতায় রুখে দিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি। কাতার বিশ্বকাপে গোল্ডেন গøাভস হাতে আলো ছড়াতে পারেন এমন কয়েকজন গোলরক্ষক-
অ্যালিসন বেকার : ব্রাজিলের গোলপোস্ট সামলানোর দায়িত্বে আছেন অ্যালিসন বেকার। বর্তমানে তিনি ইংলিশ প্রিমিয়ার লিগের জনপ্রিয় ক্লাব লিভারপুলে খেলে থাকেন। দেশের হয়ে এ পর্যন্ত ১টি ফিফা বিশ্বকাপে (২০১৮) অংশ নেন এই গোলকিপার। এছাড়া ২০১৬, ২০১৯ এবং ২০২১ সালে অনুষ্ঠিত কোপা আমেরিকায় অংশগ্রহণ করেছেন তিনি। ২০১৯ সালে কোপা আমেরিকা জয়ী দলের অন্যতম সদস্য তিনি।
এমিলিয়ানো মার্টিনেজ : বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার অন্যতম সেরা গোলরক্ষক আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। কাতার বিশ্বকাপে দেশটির গোলপোস্ট সামলাবেন তিনি। ২০২১ সালে দেশটির পঞ্চদশ কোপা আমেরিকা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। এই প্রতিযোগিতায় মার্টিনেজ জেতেন সেরা গোলরক্ষকের পুরস্কার।
ম্যানুয়েল নয়্যার : সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সেরা গোলরক্ষকের সম্মান পেয়েছিলেন তিনি। ‘সুইপার কিপার’ হিসেবে পরিচিত ৬ ফুট ৪ ইঞ্চি লম্বা এই গোলরক্ষক পেছনে থাকলে ডিফেন্ডাররা বাড়তি সুবিধা পান।
গোলরক্ষক হয়েও অর্জন আর মাঠের নৈপুণ্য দিয়ে যে কয়জন বিশ্ব ফুটবলের বড় তারকা হিসেবে নিজের নাম উজ্জ্বল করেছেন, তাদের মধ্যে তিনি একজন।
থিবাউট কোর্তোয়া : ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছিলেন বেলজিয়ামের গোলরক্ষক থিবাউট কোর্তোয়া। ৬ ফুট ৭ ইঞ্চি উচ্চতার এই গোলরক্ষককে সময়ের সেরা বললেও কেউ হয়তো খুব বেশি দ্বিমত করবে না। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামকে তৃতীয় করতে রেখেছিলেন বড় ভূমিকা। পাশাপাশি নিজেও জিতে নিয়েছিলেন সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গøাভস।
এদুয়ার্দো মেন্ডি : ১৯৯২ সালের ১ মার্চ ফ্রান্সের মন্টিভিলিয়ার্সে জন্মগ্রহণ করেন সেনেগালের গোলরক্ষক এদুয়ার্দো মেন্ডি। তার উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। গত দুই বছরে তিনি প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে গিয়েছেন। ২০২০ সালে চেলসিতে যোগদানের পর গত বছর ২৬ বছর পর প্রথম আফ্রিকান গোলরক্ষক হিসেবে জিতে নিয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ সম্ভাব্য সব আন্তর্জাতিক শিরোপা। পেয়েছেন উয়েফা এবং ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও। এছাড়া দেশকে ইতিহাসে প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জেতাতেও ৩০ বছর বয়সি গোলপ্রহরী রেখেছিলেন অগ্রণী ভূমিকা। এই টুর্নামেন্টে তিনি পান সেরা গোলরক্ষকের স্বীকৃতি।
ডেভিড দে হোয়া : স্পেনের জাতীয় ফুটবল দলের গোলরক্ষক ডেভিড দে হোয়া। কাতার বিশ্বকাপে ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের গোলপোস্টের অতন্দ্র প্রহরী হিসেবে দেখা যাবে তাকে। প্রতিপক্ষের আক্রমণ রুখে দিয়ে দলের দ্বিতীয় শিরোপা জয়ের পথে মুখ্য ভূমিকা পালন করবেন ডেভিড দে হোয়া।
আলফোনস আরিওলা : ফ্রান্স জাতীয় ফুটবল দলের গোলরক্ষক আলফোনস আরিওলা। কাতার বিশ্বকাপে ফরাসিদের গোলপোস্ট সামলাবেন তিনি। ১৯৯৮ সালে ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তোলে জিনেদিন জিদানের দল। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বসেরার মুকুট লাভ করে লুকা মড্রিচ-কিলিয়ান এমবাপ্পেরা।
ক্যাসপার পিটার স্মিচেল : ডেনমার্ক এ পর্যন্ত ৫ বার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছে। যার মধ্যে সেরা সাফল্য হচ্ছে ১৯৯৮ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছানো। সে ম্যাচে তারা ব্রাজিলের কাছে ৩-২ গোলের ব্যবধানে পরাজিত হয়েছে।
ক্যাসপার স্মিচেলের জন্ম ১৯৮৬ সালের ৫ নভেম্বর। তার বর্তমান বয়স ৩৫ বছর। বর্তমানে তিনি ফরাসি ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকেন। ২০১৩ সালে ডেনমার্ক জাতীয় দলের হয়ে অভিষিক্ত হন ক্যাসপার।
ইয়ান সোমার : ১৯০৪ সালে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে সুইজারল্যান্ড। ফিফা বিশ্বকাপের শুরু থেকে আজ পর্যন্ত মোট ১১ বার অংশগ্রহণ করেছে দলটি। কিন্তু জিততে পারেনি কোনো শিরোপা। দলটির সর্বোচ্চ সাফল্য হচ্ছে ১৯৩৪, ১৯৩৮ এবং ১৯৫৪ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছানো। কাতার বিশ্বকাপে জি গ্রুপে আছে সুইজারল্যান্ড।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়