অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

আসাম বিধানসভার স্পিকার : ভারত যে কোনো বিপদে বাংলাদেশের পাশে আছে

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধে ভারত যেভাবে বাংলাদেশের পাশে ছিল, এখনো যে কোনো বিপদে সেভাবেই বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির আসাম রাজ্যের বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দৈমারি। তিনি বলেছেন, আসামের সঙ্গে বাংলাদেশের বন্ধুুত্ব দীর্ঘ সময়ের। এই বন্ধুুত্ব অটুট আছে এবং থাকবে। বাংলাদেশের সঙ্গে আসামের বাণিজ্য সম্পর্কও রয়েছে। বন্ধুুত্ব আর বাণিজ্য সম্পর্ক আরো জোরদার করতে এই যাত্রায় বাংলাদেশে এসেছি আমরা। গতকাল শনিবার সকাল ১০টায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
স্পিকার বিশ্বজিৎ দৈমারির নেতৃত্বে আসাম রাজ্য সরকারের ৬২ সদস্যের একটি প্রতিনিধিদল পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছে। গতকাল সকাল ৯টার দিকে আগরতলা চেকপোস্ট হয়ে আখাউড়া দিয়ে বাংলাদেশে আসেন তারা। আখাউড়া চেকপোস্টে তাদের স্বাগত জানান ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক প্রণয় চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন ও আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা।
স্পিকার বিশ্বজিৎ দৈমারী বলেন, মহাভারতে আসাম ও বাংলাদেশ এক ছিল। আমরা ভৌগোলিক ও মনের দিক থেকে আলাদা হইনি। আমরা আলাদা শুধু প্রশাসনিকভাবে। অন্যক্ষেত্রে আমাদের মিল রয়েছে। আমরা এখন জানতে এসেছি, এখানকার সংসদীয় প্রক্রিয়া ও ব্যবস্থা কেমন। সংসদ সদস্যরা মানুষের সমস্যাগুলো কীভাবে সংসদে উপস্থাপন করে সমাধানের ব্যবস্থা করে সেটি আমরা জানতে চাই।
সফরের মাধ্যমে দুদেশের বাণিজ্যিক সম্পর্ক জোরদার হবে উল্লেখ করে তিনি বলেন, আগে আসামে মানুষের জীবিকা ছিল কৃষি। এখন ব্যবসাটাই মূল। এই সফরের বাণিজ্যিক সুফল পাবে আসামের যুব সমাজ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা সফরকালে বিধানসভার সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। একইসঙ্গে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন। বিধায়করা রাঙ্গামাটির একটি গ্রামে যাবেন যেখানে অসমিয়া লোক বসবাস করেন। আসাম বিধায়ক প্রতিনিধিদলে একটি সাংস্কৃতিক দলও আছে। তারা বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। প্রতিনিধিদলটি খাগড়াছড়িতে যাবে। সেখানে তারা বুড়ো জনগোষ্ঠীর সঙ্গে মতবিনিময় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। সফর শেষে আগামী ২৩ নভেম্বর প্রতিনিধিদলটি ঢাকা ছাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়