মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

হাইকোর্ট : ইউপি প্রার্থীদের হলফনামা দিতে হবে

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউনিয়ন পরিষদ (ইউপি) আইন ২০০৯ এর ২৬(৩) ধারা অনুযায়ী ইউপি নির্বাচনে অংশগ্রহণকারীদের হলফনামা দাখিল করতে হবে বলে এক রায়ের পর্যবেক্ষণে হাইকোর্ট সিদ্ধান্ত দিয়েছেন।
পর্যবেক্ষণে বলা হয়, অন্যান্য নির্বাচনে প্রার্থী মনোনয়নে বিভিন্ন তথ্য সম্বলিত হলফনামা দেয়ার বিধান আছে। কিন্তু ইউনিয়ন পরিষদ নির্বাচনে হলফনামা দেয়া হয় না। যদিও ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ২৬(৩) ধারায় হলফনামা দেয়ার কথা বলা হয়েছে। কিন্তু ২০১০ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিতে শুধুমাত্র প্রত্যায়নপত্র দেয়ার কথা বলা হয়েছে। যেহেতু বিধিমালার চেয়ে আইন প্রাধান্য পায় তাই ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রেও প্রার্থীদের হলফনামা দাখিল করতে হবে। চট্টগ্রামের ফটিকছড়ির এক ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বৈধতা ঘোষণার রায়ে গতকাল বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন। এ বিষয়ে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন আদালত। এ সময় রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম ও এডভোকেট মো. জাহেদ উল আনোয়ার।

জাহেদ উল আনোয়ার বলেন, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বক্তপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী ফারুকুল আজমের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে রিট দায়ের করি। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে প্রতীক বরাদ্দের নির্দেশ দেন। অন্য প্রার্থী হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ ও ইউপি নির্বাচনের গেজেট জারিও স্থগিত করেন। পরে রুলটি নিষ্পত্তির জন্য হাইকোর্টে পাঠিয়ে দেন। এই বিষয়ে গতকাল চূড়ান্ত শুনানি শেষে ফারুকুল আজমের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয় এবং ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে ভোট নেয়ার নির্দেশ দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়