মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

তুরস্কে টিভি বক্তা ওকতারের ৮৬৫৮ বছরের কারাদণ্ড

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তুরস্কের একটি আদালত এক ব্যক্তিকে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন। এক দশক আগের পুরনো এক মামলার পুনর্বিচারে এ সাজা ঘোষণা করা হয়েছে। অন্যকে ফাঁদে ফেলে দাবি আদায় করা, যৌন নিপীড়ন, অর্থপাচার এবং গুপ্তচরবৃত্তির অভিযোগে এতদিনের কারাদণ্ডের সাজা হয়েছে। গত বুধবার এ রায় ঘোষণা করা হয়।
সাজা পাওয়া ওই ব্যক্তির নাম আদনান ওকতার। বয়স ৬৬ বছর। তিনি তুরস্কের ইসলামিক টেলিভিশনে বক্তা ও বিভিন্ন ধর্মীয় গ্রন্থের লেখক। টেলিভিশনে নিজেকে মুসলিম মতাদর্শ প্রচারক আখ্যা দিতেন তিনি। আদনান ওকতার হারুন ইয়াহিয়া ছদ্মনামে লিখতেন। ২০২১ সালে যৌন নিপীড়ন, নাবালিকাদের যৌন নির্যাতন, জালিয়াতি, রাজনৈতিক, সামরিক গুপ্তচরবৃত্তিসহ কয়েকটি অপরাধের জন্য তাকে ১ হাজার ৭৫ বছরের কারাদণ্ডের সাজা হয়।
কিন্তু উচ্চ আদালতে সেই রায় বাতিল করা হয়। পুনর্বিচারে ইস্তাম্বুলের উচ্চ আদালত যৌন নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগে আদনান ওকতারকে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া আরো ১০ জন সন্দেহভাজনকে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন ওই আদালত।
তথ্যসূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়