মাসুদ বিন মোমেন আরো দুই বছর পররাষ্ট্র সচিব

আগের সংবাদ

বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে বিশ্ব

পরের সংবাদ

জেলেনস্কি : পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে কিয়েভ দায়ী নয়

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত মঙ্গলবার ন্যাটোর সদস্য রাষ্ট্র পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে দুইজন নিহতের ঘটনায় কিয়েভ কোনোভাবেই দায়ী নয়। শীর্ষ কমান্ডাররা আশ্বস্ত করেছেন ক্ষেপণাস্ত্রটি আমাদের নয়। খবর বিবিসির।
যুক্তরাষ্ট্র, পোল্যান্ড ও ন্যাটো বলছে, ইউক্রেন সীমান্তবর্তী পোলিশ ভূখণ্ডে মঙ্গলবার বিস্ফোরিত ক্ষেপণাস্ত্র হয়তো ছুড়েছে ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষাবাহিনী। তারা এটিকে একটি দুর্ঘটনা হিসেবে উল্লেখ করছে।
এ বিষয়ে বুধবার রাতে ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের তদন্ত কর্মকর্তাদের বিস্ফোরণের স্থান পরিদর্শনের পাশাপাশি তদন্তের অংশ হওয়ার আহ্বান জানিয়েছেন।

বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের তৈরি নয় বলে ধারণা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বলছেন, খুব সম্ভবত এটি ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী ছুড়েছে।

বুধবার ইউক্রেনের বিমানবাহিনী কমান্ডের মুখপাত্র ইউরি ইহনাত বলেন, যা ঘটেছে তা হলো আকাশ প্রতিরক্ষা বাহিনী একটি বিমান হামলা প্রতিহত করছিল। এরপর যা ঘটেছে, সেটি রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র ছিল কিনা, অথবা উভয় রকেটের ধ্বংসাবশেষের পতন হয়েছে কিনা তা বিস্ফোরণস্থলে তদন্ত করতে হবে।
এদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী পোল্যান্ডে বিস্ফোরণের জন্য দায়ী। ইচ্ছাকৃতভাবে পরিস্থিতির উত্তেজনা বৃদ্ধির জন্য পরিকল্পিতভাবে এই বিস্ফোরণের জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়