জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

২০২৪ সালের নির্বাচনে প্রার্থী হবেন ট্রাম্প

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার রাতে ফ্লোরিডার পাম বিচের মার-এ-লাগোতে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রকে আবার মহান ও গৌরবময় করার জন্য আমি আজ প্রেসিডেন্ট পদে আমার প্রার্থিতা ঘোষণা করছি।
আগামী নির্বাচনে জিতলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় প্রেসিডেন্ট, যিনি ভিন্ন ভিন্ন দুটি মেয়াদে নির্বাচিত হয়েছেন। বিবিসি জানিয়েছে, নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার জন্য ইতোমধ্যেই কাগজপত্র দাখিল করেছেন ৭৬ বছরের এই ব্যবসায়ী কাম রাজনীতিক।
মঙ্গলবার রাতের ভাষণে ট্রাম্প স্বীকার করেছেন, সা¤প্রতিক মধ্যবর্তী নির্বাচনে তার দলের কিছুটা ক্ষতি হয়েছে। কিন্তু এর ফলাফলকে চ্যালেঞ্জ করেননি তিনি।
২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হার নিয়ে ট্রাম্প যে তীব্র প্রতিক্রিয়া দেখিছিলেন, তা থেকে এটি উল্লেখযোগ্য পরিবর্তন। তবে মধ্যবর্তী নির্বাচনেও রিপাবলিকান প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার দায় নিজের ঘাড়ে নেননি সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। বরং বলেছেন, আমাদের দেশ যে বেদনার মধ্য দিয়ে যাচ্ছে, তার সম্পূর্ণ মাত্রা ও চাপ এখনো উপলব্ধি করতে পারেননি ভোটাররা। এরপরে ভবিষ্যদ্বাণী করেছেন, ২০২৪ সালের ভোট হবে ‘অনেকটাই আলাদা’।
প্রার্থিতা ঘোষণার সময় তিনি বলেছেন, এখন থেকে ২০২৪ সালে নির্বাচনের দিন পর্যন্ত… আমি এমনভাবে লড়ব, যেভাবে কেউ কখনো লড়েনি। আমরা কট্টর বামপন্থি ডেমোক্র্যাটদের পরাজিত করব, যারা আমাদের দেশকে ভেতর থেকে ধ্বংসের চেষ্টা করছে।
এর আগে, গত ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে ওহাইওতে এক রাজনৈতিক সমাবেশে ট্রাম্প বলেছিলেন, ১৫ নভেম্বর ‘বড় ঘোষণা’ দিতে চলেছেন তিনি। তখনই ধারণা করা হচ্ছিল, এদিন আনুষ্ঠানিকভাবে প্রার্থিতার কথা জানাবেন রিপাবলিকান নেতা।
এর মধ্যে, চলতি সপ্তাহে ছিল ট্রাম্পের ছোট কন্যার বিয়ে। সেই অনুষ্ঠানেও সাবেক প্রেসিডেন্টকে খুব একটা হাসিখুশি দেখা যায়নি। বড় কোনো চিন্তা কাঁধে ভর করে রয়েছে, তাকে দেখে অনুমান করেছেন অনেকেই। অবশেষে মঙ্গলবার সেই ভার নামিয়ে দিলেন ট্রাম্প। তবে চ্যালেঞ্জ এখানে শেষ নয়, বরং শুরু।
রিপাবলিকান পার্টির মনোনয়নের ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প এখনো সুবিধাজনক অবস্থানে রয়েছেন। পরবর্তী নির্বাচনের সময় তার বয়স হবে ৭৮ বছর। ফলে দলের মধ্যেই মনোনয়নপ্রত্যাশী একটি অংশের চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন তিনি। আর এই মনোয়নপ্রত্যাশীদের মধ্যে এমন নেতারাও রয়েছেন, যারা একসময় ট্রাম্পের অনুসারী ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়