জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

হাইকোর্টের রায় : জাবির ২ ছাত্রীর বহিষ্কারাদেশ অবৈধ

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক ছাত্রকে লাঞ্ছনার ঘটনায় কারণ দর্শানোর নোটিস ছাড়া ২ ছাত্রীকে বহিষ্কার অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে রিটের চূড়ান্ত শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন, সাকিব মাহবুব ও এস এম আরিফুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী নাহিদ মাহতাব।
পরে আইনজীবী মাহবুব উদ্দিন গণমাধ্যমকে বলেন, কারণ দর্শানো ছাড়া ২ শিক্ষার্থীকে বহিষ্কার করা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এখন তাদের পরীক্ষার ফলাফল ঘোষণায় কোনো বাধা নেই।

বহিষ্কার হওয়া দুই ছাত্রী হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের আবাসিক শিক্ষার্থী সুমাইয়া বিনতে ইকরাম ও নওয়াব ফয়জুন্নেসা হলের আনিকা তাবাসসুম। তারা নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী। তাদের মধ্যে সুমাইয়াকে ১ বছর ও আনিকাকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছিল।
গত ২৬ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের সই করা অফিস আদেশে বলা হয়, বহিষ্কারাদেশ চলাকালে ওই ২ ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ কোনো ধরনের কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন তারা। এর প্রাথমিক শুনানি নিয়ে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল দেন। সেই সঙ্গে তাদের নিয়মিত পড়ালেখা চালিয়ে নেয়ার ও পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেয়ার নির্দেশ দেয়। তবে তাদের ফলাফল প্রকাশ না করার নির্দেশ দেন উচ্চ আদালত। পরে গতকাল রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়