জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

মেয়র আতিক : অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু বিপর্যয় বাড়তেই থাকবে

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু পরিবর্তনে বিপর্যয় বাড়তেই থাকবে বলে শঙ্কা প্রকাশ করেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, খরা, নদী ভাঙন, লবণাক্ততাসহ নানা কারণে বিপুলসংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ নিরাপদ জীবনের খোঁজে প্রতিদিন গড়ে ২ হাজার মানুষ ঢাকায় আসছে। শহরের মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বেশির ভাগই বস্তিতে বসবাস করছে এবং ফুটপাতে ব্যবসা খুলে বসছে। শহরের খালি জায়গা, সবুজ স্থান ও জলাশয়ে আবাসন গড়ে তোলা হচ্ছে।
গতকাল বুধবার স্থানীয় সময় সকালে মিসরের শারম-আল-শেখ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এসডিজি ৭ প্যাভিলনে আয়োজিত ‘বিট দ্যা হেট ন্যাচার ফর কুল সিটিস চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ডিএনসিসি মেয়র বলেন, আমরা শহরের পরিবেশ রক্ষায় কাজ করছি। ইতোমধ্যে ২৪টি পার্ক ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে। ওপেন স্পেসগুলো দখলমুক্ত করতে পদক্ষেপ চালাচ্ছি। খালগুলো উদ্ধার করে পানির প্রবাহ নিশ্চিত করা হয়েছে। বৃক্ষরোপণ করা হচ্ছে। ছাদবাগান করার জন্য জনগণকে উৎসাহিত করছি। বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহার করার জন্য জনগণকে সচেতন করছি। এসব পদক্ষেপ শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে।
তিনি বলেন, গত মাসে
‘ইউনাইটেড ইন বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্স’ বিভাগের অধীনে ঈ-৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ডের মাধ্যমে আমাদের প্রচেষ্টা স্বীকৃত হয়েছে। সবুজ স্থান সম্প্রসারণের প্রতি আমাদের দৃষ্টি এবং প্রতিশ্রæতি ঢাকা উত্তর সিটি করপোরেশনে একটি সবুজ, আরো অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করেছে।
মেয়র বলেন, ঢাকা জলবায়ু পরিবর্তনের প্রথম সারিতে রয়েছে এবং আমরা ঢাকা উত্তরে এই জলবায়ু সংকট মোকাবিলায় প্রকৃতি-ভিত্তিক সমাধান খুঁজে বের করার জন্য কাজ করছি। আমি বিশ্বাস করি পার্ক, খেলার মাঠ এবং সবুজ স্থানের মতো ভৌত অবকাঠামো আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ পরিবেশ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়