জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

বিশ্বকে রক্ষার আহ্বান

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদোর ঐক্যের আহ্বানে বালিতে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ সম্মেলন শুরু হয়েছে। গত মঙ্গলবার সম্মেলনের শুরুতেই তিনি বলেন, ‘আমাদের আর কোনো পথ নেই। বিশ্বকে রক্ষায় সহযোগিতা প্রয়োজন। জি-২০-কে অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধারে অনুঘটক হিসেবে কাজ করতে হবে। আমাদের বিশ্বকে বিভিন্ন ভাগে ভাগ করা ঠিক হবে না। আমরা আরেকটি স্নায়ুযুদ্ধে জড়িয়ে পড়ার পথে হাঁটতে পারি না।’যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, ভারত, সৌদি আরব ও জার্মানির মতো দেশ জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছে। সম্মেলন শুরুর একদিন আগে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। এ বৈঠকে মতপার্থক্য থাকলেও দুই দেশের মধ্যে নিয়মিত যোগাযোগ রক্ষার কথা বলেছেন দুই নেতা। চীনের গণমাধ্যমগুলোতে বলা হয়, গতকাল সি চিন পিং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে বৈঠক করেছেন। মাখোঁর কাছে সি বলেছেন, তিনি ইউক্রেনে যুদ্ধ বন্ধ করে শান্তি আলোচনার পক্ষে কথা বলেছেন। তিনি চীন ও ফ্রান্সের মধ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলেছেন। দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে কাজ করার কথা বলেছেন তারা।
রাশিয়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘ইউক্রেনে যুদ্ধবিরতির উপায় সবাইকেই খুঁজতে হবে। সেই দায়িত্ব আজ আমাদের প্রত্যেকের ওপর বর্তেছে। এটা যুদ্ধের সময় নয়। কূটনীতির রাস্তায় কী করে ফেরা যায়, তার খোঁজে সবাইকে সচেষ্ট হতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়