জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

ফিলিস্তিনি কিশোরের হামলায় নিহত ৩ ইসরায়েলি

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি কিশোরের ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত হয়েছেন। পশ্চিম তীরের অবৈধ এক ইসরায়েলি বসতির ভেতরে ছুরিকাঘাতে প্রাণ হারান তারা। এই ঘটনায় ওই ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে এক ইসরায়েলি সেনা। এদিকে হামলাকারী ওই ফিলিস্তিনি কিশোরকে নায়ক হিসেবে আখ্যায়িত করেছে সশস্ত্র গোষ্ঠীগুলো। গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সংবাদমাধ্যম বলছে, ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের এরিয়েল সেটেলমেন্ট নামে একটি ইহুদি বসতির শিল্প অঞ্চলে ৩ ইসরায়েলিকে হত্যার এই ঘটনা ঘটে। ইসরায়েলি কর্মকর্তারা দাবি করেছেন, ছুরি হাতে থাকা এক ব্যক্তি এই হামলা চালান এবং পরে তাকে একজন সৈন্য গুলি করে হত্যা করেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়, পশ্চিম তীরের ইহুদি বসতিতে হামলার পর গুলিবিদ্ধ ব্যক্তিকে ১৮ বছর বয়সি কিশোর বলে শনাক্ত করেছে। এছাড়া গুলিবিদ্ধ হয়ে নিহত ওই কিশোর পার্শ্ববর্তী গ্রামের বাসিন্দা বলেও জানিয়েছে তারা।
ইসরায়েলি কর্মকর্তারা বলেছেন, ফিলিস্তিনি ওই কিশোর পশ্চিম তীরের এরিয়েল সেটেলমেন্ট নামে ওই ইহুদি বসতির শিল্প অঞ্চলে প্রবেশ করার পরে লোকেদের ছুরিকাঘাত শুরু করেন এবং পরে গাড়িতে পালানোর চেষ্টা করার সময় কমপক্ষে একজনকে ধাক্কা দেন।
ইহুদি এই বসতিতে ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ই কাজ করে জানিয়ে ইসরায়েলি কর্মকর্তারা বলেন, অভিযুক্ত ওই ফিলিস্তিনি কিশোর এই শিল্পাঞ্চলে কাজ করার লাইসেন্সপ্রাপ্ত ছিলেন এবং আগে থেকে কোনো সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে তার সংশ্লিষ্টতার তথ্য ছিল না।
ইসরায়েলে বেঞ্জামিন নেতানিয়াহুর কট্টর-ডানপন্থি জোটের ক্ষমতায় ফিরে আসার অংশ হিসেবে আইন প্রণেতাদের শপথ নেয়ার কয়েক ঘণ্টা আগে হামলার এই ঘটনা ঘটে। চলতি বছরের মার্চ মাসে পশ্চিম তীরে অভিযান জোরদার করার পর থেকে সর্বশেষ এই হামলা ও প্রাণহানি ছিল ইসরায়েলের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী। মূলত গত মার্চ মাস থেকে পশ্চিম তীরে বহু সংখ্যক ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। নিহত ফিলিস্তিনিদের মধ্যে বন্দুকধারী এবং বেসামরিক নাগরিকও রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়