কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

শত্রæতার জের : দুষ্কৃতীর কীটনাশকে পুড়ল কৃষকের ধান

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : নবাবগঞ্জের কুশদহ ইউনিয়নের দেবীপুর মৌজায় শত্রæতার জেরে রাতের আঁধারে অতিরিক্ত পরিমাণ কীটনাশক (হেমার বিষ) স্প্রে করে প্রায় ৬৫ শতক জমির বোরো ধান ঝলসে দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।
এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক মো. সুলতান মিয়া একই ইউনিয়নের মো. আব্দুর রউফ, মোন্নাফ আলী ও গোলাম মোস্তফাসহ আরো কয়েক ব্যক্তির নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরো কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে নবাবগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।
অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার কুশদহ ইউনিয়নের দেবীপুর মৌজায় প্রায় দেড় মাস আগে ৬৫ শতক জমিতে কয়েকজন জন কৃষক বোরো ধানের বীজ বপন করেন। কয়েকদিন আগে সন্ধ্যায় বিবাদীরা তাদের লোকজন দিয়ে ক্ষতিগ্রস্ত কৃষকের ধানে অতিরিক্ত পরিমাণ কীটনাশক প্রয়োগ করে ধান নষ্ট করে দেন।
আবদুর রউফসহ বিবাদীদের সঙ্গে ক্ষতিগ্রস্ত জমির মালিক মো. সুলতান মিয়ার ৬৫ শতক আবাদি জমির মালিকানা নিয়ে বিরোধ চলে আসছে। এছাড়া গত কয়েক বছর ধরে জোরপূর্বক জমি দখল করতেও চেষ্টা চালাচ্ছিলেন তারা। আবদুর রউফসহ বিবাদীরা সবাই সন্ত্রাসী প্রকৃতির বলে অভিযোগে উল্লেখ করা হয়। ক্ষতিগ্রস্ত কৃষক দেবীপুর মৌজার মো. সুলতান মিয়া বলেন, আমাদের কৃষি জমি আবাদ করে খেতে হয়। তারা আমাদের এই ধানে হেমার বিষ স্প্রে করে সব ধান নষ্ট করে দিয়েছে। এখন আমরা নিরুপায় হয়ে আছি। আমাদের সামর্থ্য নেই আর।
এতে প্রায় ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে আমাদের। এর আগেও ওই জমির সূত্র ধরে আমাদের বাসা থেকে একটি গরু নিয়ে যায় তারা।
এ বিষয়ে নবাবগঞ্জ থানার ওসি ফেরদৌস ওয়াহিদ বলেন, এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা অভিযোগ দিয়েছেন। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। যথাযথ তথ্য-প্রমাণ সাপেক্ষে আইনি ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়