কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

মহাকাল নাট্য সম্প্রদায় : হিজড়া সমাজের সুখ-দুঃখ গাথা শিখণ্ডী কথা

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে জন্মগ্রহণ করে ছোট্ট এক শিশুপুত্র। তার নাম রাখা হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিষ্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণা সহ¯্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ-দুঃখ নিয়েই নাটক ‘শিখণ্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখণ্ডী কথা’।
মহাকাল নাট্য সম্প্রদায়ের জনপ্রিয় মানবিক নাটকটি বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাথা গবেষণালব্ধ একটি নাটক। গতকাল সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এর ১৮৫তম মঞ্চায়ন হয়েছে। এটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।
নাটকটির কুশীলবরা হলেন- পলি বিশ্বাস, রিপন রনি, স¤্রাট, মো. সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।
নেপথ্য শিল্পীরা হলেন- পোশাক পরিকল্পনায় ওয়াহিদা মল্লিক, সূচনা সংগীত ইউসুফ হাসান অর্ক, আবহ সংগীত সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়