হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

ক্ষেতলাল : ঐতিহ্যবাহী জামাই মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি : ক্ষেতলাল উপজেলার আয়মাপুর গ্রামে হয়ে গেল ঐতিহ্যবাহী জামাই মেলা। গত শনিবার দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়। জানা গেছে, কয়েকশ বছর আগে থেকে উপজেলার বড়াইল ইউনিয়নের আয়মাপুর গ্রামে এলাকার মেয়ে ও জামাইদের উদ্দেশ্যে ও নতুন ফসল ঘরে তোলার আনন্দে কার্তিক মাসের শেষ শনিবার এ মেলার আয়োজন করা হয়। মেলা উপলক্ষে ওই গ্রাম ও পাশের কয়েকটি গ্রামের মেয়ে ও জামাইদের দাওয়াত করা হয়। আর এ কারণেই স্থানীয়দের কাছে এটি জামাই মেলা হিসেবে পরিচিত। তবে এ মেলাটি এখন আর শুধু মেয়ে-জামাইয়ের মধ্যে সীমাবদ্ধ নেই। এটি সব শ্রেণি-পেশার মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে। পরিবারের অন্যান্য আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবসহ আশপাশের বিভিন্ন গ্রামের নানা বয়সি লোকজনের ঢল নামে এ মেলায়।
গত শনিবার মেলাকে ঘিরে গ্রামটি বিভিন্ন গ্রামের শিশু থেকে শুরু করে নানা বয়সি মানুষের পদচারণায় মুখরিত ছিল। গ্রামীণ ঐতিহ্যবাহী মেলায় শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, চরকীদোলাসহ নিত্য প্রয়োজনীয় তৈজসপত্র ও আসবাবাপত্র ছাড়াও শিশুদের খেলনা, কসমেটিক্স, রকমারী স্বাদের মিঠাই-মিষ্টান্নের দোকান বসেছিল। মেয়ে-জামাই, জা-ননদ, শ্বশুর-শাশুড়িসহ ওই গ্রামে বেড়াতে আসা অতিথিদের বিনোদন দিতে বিশেষ লাঠি খেলার আয়োজন করা হয়। বাদ্য-বাজনার তালে তালে লাঠিয়ালরা দেখান তাদের লাঠি খেলার মনোমুগ্ধকর কসরত। মেলা কমিটির সভাপতি মোফাজ্জল হোসেন বলেন, আমাদের বাপ-দাদার আমল থেকে এই মেলা হয়ে আসছে। দিনব্যাপী এ মেলায় আগে মঞ্চ নাটক ও নানা বিনোদনের ব্যবস্থা ছিল। কিন্তু বর্তমান সময়ে সেসব আর হয় না। মেলার প্রধান আকর্ষণ লাঠিখেলা। মেলায় আগত দর্শনার্থীরা প্রতি বছর মন ভরে এ মেলা উপভোগ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়