সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

মানিকগঞ্জে স্বাস্থ্য মন্ত্রী : দেশে ডেঙ্গু নতুন কোনো রোগ নয়

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মানিকগঞ্জ প্রতিনিধি : আমাদের দেশে ডেঙ্গু নতুন কোনো রোগ নয়। এডিস মশার কামড়ের মাধ্যমে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। গত বছরও ডেঙ্গুরোগী ছিল, তার আগের বছরও ডেঙ্গুরোগী ছিল। কিন্তু এ বছর একটু বেশি ডেঙ্গুরোগী দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
জেলা প্রশাসকের আয়োজনে গতকাল শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া শেখ রাসেল মিনি স্টেডিয়ামে স্বল্পমূল্যে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ ইমতিয়াজ মাহমুদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুস সালাম, যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ও গড়পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার উদ্দিন সরকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুধু বাংলাদেশে নয়, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালেশিয়া, ফিলিপাইনসহ পুরা এশিয়ায় ডেঙ্গুরোগী বেড়েছে। বাংলাদেশের চেয়ে অনেক বেশি ডেঙ্গুরোগী দেখা দিয়েছে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালেশিয়া, ফিলিপাইনসহ অন্য দেশে। সেসব দেশের তুলনায় বাংলাদেশে অনেক ভালো আছে।
তিনি বলেন, এ বছর ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেড়েছিল। হাসপাতালে প্রতিদিন প্রায় হাজার খানেক রোগী আমরা পেয়েছি। এ পর্যন্ত দুইশর বেশি মানুষ ডেঙ্গুতে মারা গেছেন। সব হাসপাতালে ডেঙ্গুরোগীর সব ধরনের চিকিৎসা দেয়া হচ্ছে। ডেঙ্গুরোগীদের জন্য চিকিৎসার কোনো অভাব হয়নি। ইনশাল্লাহ, আগামীতেও হবে না। ডেঙ্গু রোগীর জন্য হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। তবে আমাদের চেষ্টা করতে হবে যাতে, এডিস মশা নিধন হয় এবং মশা যেন কামড়াতে না পারে।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে প্রায় ১ কোটি মানুষের জন্য এ ব্যবস্থা করেছেন। প্রতিমাসে টিসিবির মাধ্যমে কার্ডধারীরা স্বল্পমূল্যে এসব পণ্য কিনতে পারবেন। এতে করে সরকারের অনেক টাকা ব্যয় হবে। সরকারের প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা এই দরিদ্র মানুষের পিছনে ব্যয় হবে। প্রায় হাজার কোটি টাকা সরকারের ভর্তুকি দিতে হবে। আপনাদের সাশ্রয়ী হতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাজার মূল্যে নিত্য প্রয়োজনীয় তেল, চিনি, ডাল, পেঁয়াজ কিনতে প্রায় সাড়ে ৭০০ টাকা লাগে। আর টিসিবির মাধ্যমে আপনারা মাত্র সাড়ে ৪০০ টাকায় তা পাবেন। এতে করে প্রতিজনের ৩০০ টাকা সাশ্রয় হবে। সারাদেশের মতো স্বল্পমূল্যে মানিকগঞ্জ সদরে ২২ হাজার ২৫১ জন এবং গড়পাড়া ইউনিয়নে ১ হাজার ৭৪২ জন মানুষ স্বল্পমূল্যে টিসিবির পণ্য কিনতে পারবে। সরকারের সাফল্য তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সব সময় আপনাদের কথা ভাবে।
আপনারা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃকালীন ভাতা ও ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল পাচ্ছেন। সরকার দুই ঈদের সময় চাল দিয়ে থাকে এবং বিভিন্ন দুর্যোগকালীন সময়ও সাহায্য করে। এছাড়া খাদ্য বান্ধব কর্মসূচিও সরকার চালু করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়