সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে মানববন্ধন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : সব ধরনের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছে চাকরিপ্রত্যাশী একদল যুবক। গতকাল শনিবার সকাল ১১টা থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ’ নামক একটি সংগঠনের ব্যানারে মানববন্ধন করেন চাকরিপ্রত্যাশীরা।
এ সময় তীব্র গরমে আন্দোলনকারীদের একজন অসুস্থ হয়ে গেলে, তিনি সেখানেই চিকিৎসা নেন। তিনি বলেন, দাবি না মানা পর্যন্ত আন্দোলন ত্যাগ করবেন না।
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবির পক্ষে যুক্তি দেখিয়ে সংগঠনটির মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, গড় আয়ু যখন ৪৫ ছিল চাকরিতে বয়সের প্রবেশসীমা ছিল ২৭ বছর। ১৯৯১ সালে যখন ৫০ ছাড়াল তখন প্রবেশের বয়স ৩০ করা হয়েছিল। এখন আমাদের গড় আয়ু প্রায় ৭৩ বছর, তাহলে চাকরিতে প্রবেশের বয়স কত হওয়া উচিত?
এ সময় সংগঠনটির প্রধান সমন্বয়ক মো. আল কাওছার বলেন, করোনা মহামারির কারণে দেশের সাধারণ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত। সেক্ষেত্রে স্থায়ীভাবে চাকরিতে প্রবেশের বয়স না বাড়িয়ে ‘বয়সের প্যাকেজ’ ‘বয়সের ছাড়’ নামক হ্যাস্যকর অফারগুলোতে চাকরি প্রার্থীরা কতটুকু উপকৃত হয়েছে?
আরেক সমন্বয়ক এম এ আলী বলেন, জন্ম নিবন্ধন বাধ্যতামূলক এবং অনার্সের পরিধি বাড়ানোর কারণে নন-পিএসসির ক্ষেত্রে আবেদনের যোগ্যতা অর্জনের বয়স ১৮ বছর এবং বিসিএসসহ প্রথম শ্রেণির চাকরির ক্ষেত্রে ২১ বছর, এই আইন দুইটি অনেক আগেই গ্রহণযোগ্যতা হারিয়েছে। এটি বাতিল করা হলে চাকরিতে প্রবেশের বয়স এমনিতেই বেড়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়