সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে ঢাবিতে একক আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাফিউজ্জামান লাবীব, ঢাবি : ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে মৌলবাদী অপশক্তি ও তাদের দোসরদের তাণ্ডব ও আগুন সন্ত্রাস নিয়ে একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক তানভীর হাসান সৈকত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে আয়োজিত দুদিনব্যাপী এই প্রদর্শনী গতকাল শনিবার সকাল ১০টায় শুরু হয়েছে, তা চলবে আজ সন্ধ্যা পর্যন্ত।
আগুন সন্ত্রাসের তাণ্ডব ও জনগণের দুর্ভোগ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও অপ্রকাশিত এমন ৩৮টি আলোকচিত্র স্থান পেয়েছে প্রদর্শনীতে। তবে এই সংখ্যা বাড়ানো হবে বলে জানান সৈকত। তিনি ভোরের কাগজকে বলেন, স্বাধীনতাবিরোধী, মৌলবাদী, দেশবিরোধী অপশক্তি ও তাদের দোসররা ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত যে জ্বালাও-পোড়াও, অগ্নিসন্ত্রাস, মানুষ হত্যার মতো সহিংসতা চালিয়েছিল, সা¤প্রতিক সময়ে সেই পুরনো শক্তি আবারো মাথাচাড়া দিয়ে উঠতে চাইছে। আগের মতো অগ্নিসন্ত্রাসের শঙ্কা থেকে ছাত্রসমাজকে নিয়ে জ্বালাও-পোড়াওবিরোধী কর্মসূচি হিসেবে আগুন সন্ত্রাসের ভয়াবহতার আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। অগ্নিসন্ত্রাসী অপশক্তি যদি আবারো আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও করতে চায় তবে জনগণের স্বার্থে শিক্ষার্থীরা শুধু তাদের বিরুদ্ধে প্রবল প্রতিরোধই গড়ে তুলবে না, কঠিন হাতে প্রতিহতও করবে।
প্রদর্শনীতে ঘুরতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী মো. শাহিন বলেন, প্রদর্শনীতে সাধারণ মানুষদের আগুনে পুড়িয়ে হত্যা ও জনদুর্ভোগ তৈরি করার বিষয়গুলো দেখেছি। শিক্ষার্থীরা এ রকম ঘটনার পুনরাবৃত্তি দেখতে চায় না। এই প্রদর্শনী শিক্ষার্থীসহ বাকিদের সচেতন করে তুলবে।
এর আগে ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক তানভীর সৈকত বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে মানুষের সুনাম কুড়িয়েছিলেন। করোনা মহামারির শুরু থেকে প্রথম ও দ্বিতীয় লকডাউনে ১২১ দিন টিএসসি এলাকার ভাসমান মানুষদের তিনি দুবেলা খাবারের ব্যবস্থা করেন। প্রতিদিন দুবেলা গড়ে হাজার খানেক মানুষকে খাইয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১৯ আগস্ট বিশ্ব মানবিক দিবস উপলক্ষে মানবিক কাজে অনুপ্রেরণা জোগাতে জাতিসংঘ কর্তৃক ‘রিয়েল লাইফ হিরো’র স্বীকৃতি পান। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের ৩ নম্বর গেটের সামনে ময়লার ভাগাড় সরিয়ে তৈরি করেছেন এক উন্মুক্ত লাইব্রেরি। ক্যাম্পাসে অবস্থানকারী পথশিশুদের নিয়েও কাজ করে যাচ্ছেন সৈকত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়