স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

এ সপ্তাহের নাটকপাড়া

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বছরের শেষ দিকে সরগরম হয়ে উঠেছে ঢাকার নাটকপাড়া। চলতি মাসে মঞ্চে এসেছে আরো দুটি নতুন নাটক। এছাড়া ৫০তম মঞ্চায়নের মাইলফলক ছুঁয়েছে পদাতিকের ‘কালরাত্রি’। ৪ নভেম্বর নাট্যধারা মঞ্চে এনেছে ‘স্বর্ণময়ী’। গত বৃহস্পতিবার দেশ নাটক মঞ্চে এনেছে ‘পারাপার’। একই সন্ধ্যায় কালরাত্রি নাটকটির ৫০তম মঞ্চায়ন হয়। এ সপ্তাহে ঢাকার নাটক পাড়ার খবর জানাচ্ছেন মাহফুজ সুমন

নাট্যধারা এনেছে ‘স্বর্ণময়ী’
বারো ভূঁইয়ার অন্যতম প্রধান ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী স্বর্ণময়ী, হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে তাকে ঈশা খাঁ বিবাহ করেছিলেন। সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যান নিয়ে মঞ্চে নতুন নাটক এনেছে ‘নাট্যধারা’। এটি নাট্যধারার ২৮তম প্রযোজনা। গাজী রহিসুল ইসলাম তমালের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রিয়াদ, দীপান্বিতা, তমাল, পারভেজ, মাহবুব, লিটু, রফিকুল, ছন্দা, রুবেল, হাফসা, হাসিব, বায়েজিদ, অংকন ও রাই। নাটকের আলো ও মঞ্চ পরিকল্পনা করেছেন হেনরি পলাশ সেন। উদ্বোধনী মঞ্চায়নের আনুষ্ঠানিকতায় বক্তব্য দেন শিশু একাডেমি চেয়ারম্যান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম, নাট্যনির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুদীপ চক্রবর্তী, কলকাতার নাট্য সংগঠক তাপস ব্যানার্জি।

দেশ নাটক এনেছে ‘পারাপার’
গ্রামের সহজ-সরল জীবনের সঙ্গে ‘পারাপার’ নাটকের কাহিনীতে মিশেছে প্রেমের ছলনায় নারী পাচারের বাস্তবতা। মানব চরিত্রের বৈপরীত্য যে প্রতিটি মানুষকে কঠিন পথে ধাবিত করে, তা ফুটে উঠেছে এ গল্পে। মাসুম রেজা রচিত নাটকটি দেশ নাটকের ২৪তম প্রযোজনা। আর এ নাটকের মধ্য দিয়ে দেশ নাটকে নির্দেশক হিসেবে অভিষেক হয়েছে ইভানের। গত বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে ‘পারাপার’ নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়। পরদিন একই মিলনায়তনে হয় দ্বিতীয় প্রদর্শনী। অভিনয় করছেন কামাল আহমেদ, অসীম কুমার নট্ট, কাজী রাজু, গোলাম মাহমুদ, আশরাফুল আশীষ, মাঈন হাসান, আরিফ হক, কাজী লায়লা বিলকিস, সোমা ফেরদৌসী, ইসমত জেরিন, তানহা, ব্রততী প্রমুখ।
‘কালরাত্রি’ নাটকের ৫০তম মঞ্চায়ন
১৯৭১ সালের ২৫ মার্চের ঘটনাকে কেন্দ্র করে পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা ‘কালরাত্রি’। বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় নাটকটির ৫০তম মঞ্চায়ন হয়। ২০১৫ সালের ৬ নভেম্বর নাটকটির প্রথম মঞ্চায়ন হয়েছিল। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইবার’ গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন তানভীর আহমেদ সিডনী। মঞ্চে নাটকটি নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম। নির্দেশক ওয়াহিদুল বলেন, ‘স্বাধীনতার সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। ২৫ মার্চ কালরাত্রিতে জগন্নাথ হল ও তার আশপাশের এলাকায় যে গণহত্যা সংঘটিত হয়েছিল, তারই ভয়াল চিত্র উঠে এসেছে কালরাত্রি নাটকে। যেখানে একজন শিক্ষক তার ছাত্রদের উদ্বুদ্ধ করেছেন লড়াইতে নামতে। সেই রাতে বেঁচে থাকা একজন মুক্তিযোদ্ধা ছাত্র এবং তাদের পথপ্রদর্শক সেই শিক্ষকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল তারই মঞ্চসৃজন কালরাত্রি নাটক।’এই নাটকে অভিনয় করছেন শাখাওয়াত হোসেন শিমুল, ইকরামুল ইসলাম, জিনিয়া আজাদ, ইমরান খান, কাজী সোহেল, পাপিয়া, সালমান শুভ, চমক তারা, ফরহাদ সুমন, লিমন, পলাশ, ওয়াহিদ জিতু, শরীফুল ইসলাম, জবা, সুমন, পলাশ, কান্তা, জীবন, রাবেয়া, মশিউর রহমান ও শামছি আরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়