রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

হুমায়ূন সাহিত্য পুরস্কার পাচ্ছেন নবীন-প্রবীণ দুই লেখক

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এ বছর এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন প্রবীণ কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। নবীন সাহিত্য শ্রেণিতে এ পুরস্কার পাচ্ছেন মৌরি মরিয়ম। অন্যদিনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে এবং দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্প সৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে প্রবর্তিত হয় পুরস্কারটি। এক্সিম ব্যাংকের সহযোগিতায় পাক্ষিক ‘অন্যদিন’ এর উদ্যোগে অষ্টমবারের মতো এ পুরস্কার দেয়া হচ্ছে। আগামীকাল শনিবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে লেখকদের হাতে তুলে দেয়া হবে পুরস্কারটি। ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেটের পাশাপাশি তাদের যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা করে দেয়া হবে।
ছয় দশক ধরে লিখছেন আনোয়ারা সৈয়দ হক। তার লেখায় বারবার উঠে আসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু আর মহান মুক্তিযুদ্ধের গৌরবগাথা। এছাড়া নারীজীবনের টানাপোড়েন, নারীর বঞ্চনা ও অবহেলিত জীবনযাপনের কথা তার সাহিত্যের প্রধান বিষয়। একজন মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে নারী-পুরুষের মনস্তাত্ত্বিক দিকগুলোও তিনি তুলে ধরেন নিজের লেখায়।
অন্যদিকে তরুণ লেখক মৌরি মরিয়ম পুরস্কার পাচ্ছেন তার ‘ফানুস’ উপন্যাসের জন্য। তার লেখায় মানবিক সম্পর্ক, প্রেম, মান-অভিমান, ভ্রমণ, যাপিত জীবন- সমকালের প্রেক্ষাপটে এসব বিষয় মূর্ত হয়ে ওঠে। লেখালেখির সূচনা গল্প-উপন্যাস পড়ার সূত্রে। ‘প্রেমাতাল’, ‘অভিমানিনী’ তার জনপ্রিয় উপন্যাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়