রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

সিংড়ায় ২১ পাখি অবমুক্ত, তিন শিকারির অর্থদণ্ড

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিংড়া (নাটোর) প্রতিনিধি : সিংড়ার চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের দায়ে তিন পেশাদার শিকারিকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার ভোরে সিংড়ার ডাহিয়া এলাকা থেকে তাদের আটক করা হয়। একই সঙ্গে ২১টি বিভিন্ন প্রজাতির পাখি অবমুক্ত কর হয়।
আটকৃতরা হলেন- বিয়াশ গ্রামের হেলাল উদ্দিন (২৮), বিপ্লব (২৮) ও হাবিব (২৫)। পরে সকালে ডাহিয়া বাজারে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান। এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহসভাপতি হাসান ইমাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী হাসিবুল হাসান, সাংবাদিক কুরবান আলী, হাবিব প্রামাণিক প্রমুখ। চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, গতকাল বৃহস্পতিবার ভোরে প্রশাসনের সহযোগিতায় সিংড়ার চলনবিলের ডাহিয়া, পাঁচপাকিয়া, দেবোত্তর এলাকায় অভিযান চালায় ১৫ সদস্যের একটি দল। এসময় ৩ পেশাদার পাখি শিকারিকে আটক এবং পাতি সরালি, কাদাখোঁচা, টোকা, হুটটিটি, ঘুঘুসহ বিভিন্ন প্রজাতির ২১টি দেশি ও অতিথি পাখি উদ্ধার করা হয়। পরে সকালে তাদের ১৫ হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। উদ্ধারকৃত পাখি জনসম্মুখে অবমুক্ত ও বিভিন্ন ফাঁদ ধ্বংস করা হয়। আর আহত দুটি পাখিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।
সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, চলনবিলের পাখি ও প্রকৃতি বাঁচাতে বিলের দুর্গম এলাকায় স্থানীয় পরিবেশ কর্মীদের সঙ্গে নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়