রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

শেষ ষোলো নিশ্চিত করল ম্যানসিটি-লিভারপুল

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগ কাপে গতকাল চেলসিকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। এছাড়া পেনাল্টি শুটআউটে ডর্বিকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে লিভারপুল। ব্রাইনের কাছে ৩-১ গোলে হেরে বিদায় নিয়েছে আর্সেনাল। নটিংহাম ফরেস্টের সঙ্গে ২-০ গোলে হেরে বিদায় নিয়েছে টটেনহ্যাম।
ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে অনেকটাই পরিবর্তিত দল নিয়ে মাঠে নামে পেপ গার্দিওলার শিষ্যরা। শুরু থেকেই আক্রমণ, পাল্টা আক্রমণ করে খেললেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। তবে দ্বিতীয়ার্ধে নিজেদের সেরা খেলা উপহার দেয় সিটিজেনরা। ম্যাচের ৫৩ মিনিটে সিটির হয়ে প্রথম গোল করেন রিয়াদ মাহারেজ।
মাহারেজের দুর্দান্ত ফ্রি-কিক আটকাতে পারেননি চেলসি গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি। এর ৫ মিনিট পরেই দ্বিতীয় গোলের দেখা পায় স্বাগতিকরা। ম্যাচের ৫৮ মিনিটে রিয়াদ জুলিয়ান আলভারেজের গোলে জয় নিশ্চিত হয় পেপ গার্দিওলার শিষ্যদের। মাহারেজের শট মেন্ডি রুখে দিলে ফিরতি বলে আরভারেজ বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন। ম্যাচ শেষে গার্দিওলা বলেন, আলভারেজ একজন ব্যতিক্রমী খেলোয়াড়। অবশ্যই সম্ভবত বিশ্বের সেরা স্ট্রাইকাল হলান্ডকে টপকে মূল একাদশে জায়গা পেতে তাকে লড়াই করতে হচ্ছে। কিন্তু ইতোমধ্যেই সে প্রমাণ করেছে অনেক কিছুই তার পক্ষে করা সম্ভব।
দিনের অন্যতম রোমাঞ্চকর ম্যাচে লিভারপুল পেনাল্টিতে জয় পেয়েছে ডার্বির বিপক্ষে। লিভারপুলের জয়ের নায়ক গোলরক্ষক কাওমিজিন কেলেহার। ম্যাচে শুরু থেকে আক্রমণ করে খেললেও শেষ পর্যন্ত কোনো গোল করতে পারেনি ক্লপ শিষ্যরা। ডার্বি কোনো গোল করতে না পারলে ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। ট্রাইবেকারে ডার্বির তিনটি পেনাল্টি রুখে দিয়ে তিনি লিভারপুলের জয় নিশ্চিত করেছেন কেলেহার। ফলে ৩-২ গোলে জয় পায় তারা। ব্রাজিলের বিশ্বকাপ দল থেকে বাদ পড়া ফিরমিনো তার পেনাল্টি শটটি বারের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দিলেও গোল করেন মোহাম্মদ সালাহ।
অন্যদিকে প্রিমিয়ার লিগে সিটিকে টপকে শীর্ষস্থান ধরে রাখা আর্সেনাল লিগ কাপে হেরে গেছে ব্রিন্টনের কাছে। এমিরেটস স্টেডিয়ামে প্রধমে লিড নিলেও শেষে তিন গোল হজম করে গানাররা। ম্যাচের ২০ মিনিটে এডি এনকেইটার দারুণ গোলে এগিয়ে যায় মিকেল আর্তেতার শিষ্যরা। তবে ম্যাচের ২৭ মিনিটে স্পট কিক থেকে ড্যানি ওয়েলবেকের গোলে সমতা ফেরে ফিরে ব্রাইটন। প্রথমার্ধে ১-১ গোলে সমতা নিয়ে শেষ হলেও দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়িয়ে দেয় ব্রাইটন। ম্যাচের ৫৮ মিনিটে কারু মিটোমার গোলে লিড নেয় ব্রাইটন। এরপর ম্যাচের ৭১ মিনিটে তারিক লাম্পটের গোলে লিড বাড়ায় তারা। ম্যাচ শেষে আর্সেনাল বস মিকেল আর্তেতা বলেন, আমরা লিগ কাপ থেকে ছিটকে গেছি। এখন আমাদের প্রিমিয়ার লিগের দিকে মনোযোগী হতে হবে। এছাড়া সিটি গ্রাউন্ড মাঠে হ্যারি কেন টটেনহ্যামের মূল একাদশেই খেলতে নেমেছিলেন। কিন্তু দলের ২-০ গোলের পরাজয়ে কোনো ভূমিকাই রাখতে পারেননি ইংল্যান্ডের অধিনায়ক। ৫০ মিনিটে রেনান লোডির গোলে এগিয়ে যায় ফরেস্ট। সাত মিনিট পর জেসি লিঙ্গার্ডের গোলে জয় নিশ্চিত হয়।
অন্যদিকে সিরিআতে বোলোনিয়াকে ৬-১ গোলে বিধ্বস্ত করে পয়েন্ট টেবিলের শীর্ষ চারে উঠে এসেছে ইন্টার মিলান। লেচ্চের কাছে ২-১ গোলে হেরে হয়ে চার ম্যাচে তৃতীয় পরাজয়ের স্বাদ পেয়েছে আটালান্টা। লিগে টানা চতুর্থ জয়ের লক্ষ্যে সান সিরোতে ২২ মিনিটে এগিয়ে যায় বোলোনিয়া। তবে এডিন জেকো, ফেডেরিকো ডিরমারকো ও মার্টিনেজের গোলে ৩-১ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় ইন্টার। বিরতির পর ডিমারকো, হাকান কাহালোগ্নু ও রবিন গোসেন্স গোল করলে বড় জয় নিশ্চিত হয় ইন্টারের। আটালান্টা পরাজিত হওয়ায় ও রোমা অ্যাওয়ে ম্যাচে সাসুলোর সঙ্গে ১-১ গোলে ড্র করায় তৃতীয় স্থানে উঠে এসেছে ইন্টার মিলান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়