রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

‘কালরাত্রি’ নাটকের ৫০তম প্রদর্শনী

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একাত্তরের রক্তস্নাত ২৫শে মার্চের ঘটনাকে কেন্দ্র করে নাটকের দল পদাতিক নাট্য সংসদ শিল্পকলায় মঞ্চায়ন করেছে নাটক ‘কালরাত্রি’।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ৩৮তম প্রযোজনার ৫০তম প্রদর্শনী। লামিসা শিরীন হোসাইনের গল্প অবলম্বনে ড. তানভীর আহমেদ সিডনীর নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম।
স্বাধীনতার সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। জগন্নাথ হল ও এর আশেপাশের এলাকায় ২৫শে মার্চ কালরাত্রিতে যে গণহত্যা হয়েছিল তারই ভয়াল চিত্র উঠে এসেছে ‘কালরাত্রি’ নাটকে। যেখানে একজন শিক্ষক, তার ছাত্রদের উদ্বুদ্ধ করেছেন লড়াইয়ে নামতে। সেই রাতে বেঁচে থাকা একজন মুক্তিযোদ্ধা ছাত্র এবং তাদের পথপ্রদর্শক সেই শিক্ষকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল তারই মঞ্চসৃজন ‘কালরাত্রি’।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, পাপিয়া, ইকরামুল ইসলাম, চমক তারা, জিনিয়া আজাদ, সালমান শুভ, ওয়াহিদ জিতু, কান্তা, ফরহাদ সুমন, এস এম লিমন, শরিফুল ইসলাম, পলাশ, শোভন, সুমন, রাবেয়া, মসিউর রহমান প্রমুখ।
‘জোয়ার ভাটায় ভুবন দোলে’ : সংগীত সংগঠন রবিরশ্মির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলায় শুরু হলো তিন দিনের সংগীত উৎসব। সংগঠনটির ২৪তম বর্ষপূর্তি উদযাপনে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে শুরু হয় ‘জোয়ার ভাটায় ভুবন দোলে’ শীর্ষক আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড বুদ্ধিস্ট এসোসিয়েশন বাংলাদেশের সভাপতি লায়ন রিংকু কুমার বড়ুয়া।
বরিরশ্মির পক্ষ থেকে অনুষ্ঠানে শিল্পী শীলা মোমেনকে সংবর্ধনা দেয়া হয়।
উদ্বোধনী আলোচনা শেষে প্রথম দিনের আসরে গীতি আলেখ্য ‘জাগো আমার গান’ শীর্ষক সমবেত সংগীত পরিবেশন করেন র?িরশ্মির শিল্পীরা। নৃত্য পরিবেশন করেন নৃত্য সংগঠন নৃত্য নন্দনের শিল্পীরা। এতে দলীয় গান পরিবেশন করে সংগীত সংগঠন প্রতীতি সুরের ধারার শিল্পীরা।
এদিন একক গান পরিবেশন করেন সংবর্ধিত শিল্পী শীলা মোমেন। এ ছাড়া রবিরশ্মির পক্ষ থেকে একক গান পরিবেশন করেন রুমা সাহা, দিলীপ কুমার দাস, জয়া গাঙ্গুলি, আশরাফুল করিম চৌধুরী আরিফ। অতিথি শিল্পী হিসেবে গান শোনান শিল্পী স্বাতী সরকার, মিজানুর রহমান, মনসুরা বেগম। কাল শনিবার শেষ হবে তিনদিনের এই সংগীত উৎসব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়