পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

সুনামগঞ্জের ছাতক : সুরমা সেতু উদ্বোধনের আগে টোল আদায়!

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর দত্ত, ছাতক (সুনামগঞ্জ) থেকে : ছাতকে সুরমা ব্রিজের আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও ব্রিজের ওপর স্থাপিত টোল প্লাজার মাধ্যমে টোল আদায় শুরু হয়েছে। গত মঙ্গলবার রাত ১টা থেকে এ সেতুতে টোল আদায় শুরু করেছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।
জানা যায়, প্রধানমন্ত্রী কর্তৃক গত ৭ নভেম্বর সিলেট বিভাগের দীর্ঘতম রানীগঞ্জ সেতুসহ দেশের শতাধিক সেতুর সঙ্গে ছাতকের সুরমা ব্রিজ উদ্বোধনের কথা থাকলেও ছাতক-দোয়ারার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের বিশেষ অনুরোধে ব্রিজের উদ্বোধন পিছিয়ে যায়। এমপি মানিক ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবসে ব্রিজটি উদ্বোধনের অনুরোধ জানিয়েছেন।
১৯৭১-এ ওই দিনে ছাতক শহর পাক হানাদার মুক্ত হয়। এছাড়া মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্যে ট্রেনিং নিতে যাওয়ার সময় ব্রিজ না থাকায় নৌকাযোগে সুরমা নদী পাড়ি দিতে গিয়ে ১৭ জন তরুণ পাকবাহিনীর হাতে ধরা পড়ে। পাক হানাদার বাহিনী তাদের নির্মমভাবে হত্যা করে ছাতকে শিখা সতেরতে সমাধিস্থ করে। সুরমা ব্রিজের উদ্বোধনকে স্মরণীয় করে রাখার জন্য ৬ ডিসেম্বর ব্রিজের উদ্বোধনের তারিখ নির্ধারণের অনুরোধ করেছেন এমপি মানিক।
এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে প্রখ্যাত মরমি বাউল সাধক দূর্ব্বিণ শাহের নামে ব্রিজটির নামকরণের পক্ষেও মত প্রকাশ করেছেন তিনি।
সওজ সূত্রে জানায়, ব্রিজের জন্য যানবাহনের শ্রেণি ও টোল হার চূড়ান্ত করা হয়। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুনামগঞ্জ সড়ক বিভাগ। বিজ্ঞপ্তিতে জানানো হয়, টোল হারে রিকশা ভ্যান/রিকশা/বাইসাইকেল/ঠেলাগাড়ি ৫ টাকা, মোটরসাইকেল ৫ টাকা, অটোটেম্পো, সিএনজি অটোরিকশা, অটোভ্যান, ব্যাটারিচালিত ৩/৪ চাকার যে কোনো ধরনের মোটরাইজড যান ৫ টাকা, ব্যক্তিগত গাড়ি এবং ভাড়ায়চালিক সব সিডান কার ১৫ টাকা, পিকআপ, কনভারশনকৃত জিপ, রেকার, ক্রেন ২০ টাকা, চালক ব্যতীত অন্যান্য ৮ জন এবং অনধিক ১৫ জন যাত্রী বহনকারী যান ২০ টাকা, মিনিবাস কোস্টার চালক ব্যতীত অনধিক ৩০ জন যাত্রী বহনকারী যান ২৫ টাকা। পাওয়ার টিলার ও ট্রাক্টর ৩০ টাকা, ৩ টন পর্যন্ত পেলোড ধারণে সক্ষম যানবাহন ৪০ টাকা, চালক ব্যতীত ৩১ অথবা তদূর্ধ্ব আসন বিশিষ্ট মোটরযান ৪৫ টাকা, দুই এক্সেল বিশিষ্ট বিজিট ট্রাক/বাণিজ্যিক কাজে ব্যবহৃত ট্রাক্টর এবং ট্রেইলার ৫০ টাকা, তিন বা ততোধিক এক্সেল বিশিষ্ট ট্রাক, কাভার্ড ট্রাক/ভ্যান, কনটেইনারবাহী ট্রাক, অন্যান্য আর্টিকুলেটেড যানবাহন ১০০ টাকা, কন্টেইনার, ভারী যন্ত্রপাতি, ভারী মালামাল/ সরঞ্জাম ১২৫ টাকা।
সুনামগঞ্জ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রামাণিক জানান, ছাতকের সুরমা ব্রিজের কিছু কাজ অসম্পূর্ণ থাকায় সেই শতাধিক ব্রিজের তালিকায় তখন সুরমা সেতুর নাম দেইনি। টোল আদায়ের বিষয়ে তিনি বলেন, দেশের অন্যান্য জায়গায় একসঙ্গে টোল আদায়ের সঙ্গে ছাতকেও শুরু হয়। তবে উদ্বোধন হয়নি। তাছাড়া মঙ্গলবার থেকে ছাতকের লাফার্জঘাটের ফেরি বন্ধ হয়ে গেছে। আগামী তিন মাস পর্যন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান এখান থেকে টোল আদায় করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়